এবার পাকিস্তানকে জলে মারবে মোদী সরকার, হুঙ্কার কেন্দ্রীয় মন্ত্রীর

এবার পাকিস্তানকে  জলে মারবে মোদী সরকার, হুঙ্কার কেন্দ্রীয় মন্ত্রীর

আমাদের ভারত,২১ আগস্ট: পাকিস্তানকে এবার জলে মারার পরিকল্পনা গ্রহণ করেছে মোদী সরকার।
ভারতে প্রবাহিত নদীর জল পাকিস্তানে যাওয়া বন্ধ করতে ইতিমধ্যেই পদক্ষেপ নিয়েছে সরকার। সিন্ধু জলবণ্টন চুক্তি লঙ্ঘন না করেই এই পদক্ষেপ নেওয়া সম্ভব বলে জানিয়েছেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। অর্থাৎ পাকিস্তানকে জলে মারার পরিকল্পনা প্রায় সম্পূর্ণ।

মুম্বাইয়ে একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, নদীর জল পাকিস্তানের যাওয়া কিভাবে বন্ধ করা যায় তার পরিকল্পনা চলছে। এটাই আমাদের এখন অগ্রাধিকার। তবে মন্ত্রী এও বলেন, যে পাকিস্তানে জল পাঠানো বন্ধ করার কথা বললেও আমরা কিন্তু সিন্ধু চুক্তি বাতিলের কথা বলছি না।

কিন্তু প্রশ্ন উঠেছে সিন্ধু চুক্তি না বাতিল করে কিভাবে নদীর জল যাওয়া বন্ধ করা সম্ভব? কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বর্তমানে নদীর অতিরিক্ত জল পাকিস্তানের যায়। এই অতিরিক্ত জল যাতে আর না যায় তার ব্যবস্থা করা শুরু করেছে সরকার। ক্যাচমেন্ট এরিয়ার বাইরে ও জলাধার এবং নদী আছে। নদীগর্ভে পরিবর্তন আমরা । যার ফলে অতিরিক্ত জল রবি নদীতে পড়বে। আর এই জল গরমের সময় ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির পর একেবারে তলানিতে এসে ঠেকেছে ভারত পাকিস্তানের সম্পর্ক। তার মধ্যেই ভারতের বিরুদ্ধে বিনা নোটিশে বাঁধ থেকে জল ছেড়ে সে দেশে বন্যা সৃষ্টির চেষ্টার অভিযোগ করেছে পাকিস্তান। গোটা ঘটনাটিকে ‘পঞ্চম প্রজন্মের যুদ্ধ’ বলে আখ্যা দিয়েছে ইমরান সরকার। যদিও মোদী সরকার সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 5 =