ভারতের ৩টি অংশকে অন্তর্ভুক্ত করা পাকিস্তানের নতুন মানচিত্রকে অবৈধ, হাস্যকর- আকাশ কুসুম বলল নয়াদিল্লি

আমাদের ভারত, ৫ আগস্ট: জম্মু কাশ্মীর, লাদাখ, পশ্চিম গুজরাটের বেশ কিছুটা অংশ নিয়ে মঙ্গলবার পাকিস্তানের নতুন মানচিত্র প্রকাশ করেছে সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান। আর ভারতের এই অংশগুলিকে যুক্ত করে এই নতুন মানচিত্র প্রকাশ করার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ভারত। এই ঘটনাকে আকাশকুসুম কল্পনা বলে অভিহিত করেছে ভারত। পাকিস্তানের এই নতুন মানচিত্রকে হাস্যকর বলে মন্তব্য করেছে ভারত। এই মানচিত্রের পেছনে কোন আন্তর্জাতিক স্বীকৃতি নেই বলেও মনে করিয়ে দিয়েছে দিল্লি।

৫ আগস্ট গত বছর এই দিনে সংবিধানের ৩৭০ ধারা খারিজ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করা হয়েছিল। এই দিনটির বর্ষপূর্তি ঠিক আগের দিনই মানচিত্র প্রকাশ করে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই মানচিত্র প্রকাশ করেন।

নতুন মানচিত্রের প্রতিক্রিয়ায় ভারত জানিয়েছে, “আমরা পাকিস্তানের একটা তথাকথিত রাজনৈতিক মানচিত্র দেখলাম। সেখানের ভারতের রাজ্য গুজরাট এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু কাশ্মীর, লাদাখকে পাকিস্তানের অংশ হিসেবে দেখানো হয়েছে। এই হাস্যকর পদক্ষেপ না কোনো আইনি মান্যতা রয়েছে, না আন্তর্জাতিক স্বীকৃতি রয়েছে। এটা একেবারেই র আকাশকুসুম কল্পনা ছাড়া আর কিছু নয়। এর ফলে পাকিস্তানের আগ্রাসন মূলক মনোভাব, সীমান্ত পেরিয়ে সন্ত্রাসে মদত বিষয়টি আবার প্রমাণিত হয়েছে।”

কিছুদিন আগেই নেপাল সরকার ভারতের বেশ কিছুটা ভূখণ্ডকে নেপাল অন্তর্ভুক্ত করে নিজেদের নয়া মানচিত্র প্রকাশ করে। এরপর নেপালের পথ অনুসরণ করেই মঙ্গলবার পাক প্রধানমন্ত্রীও গোটা জম্মু কাশ্মীর, লাদাখ ও গুজরাটের কিছুটা অংশ পাকিস্তানের সঙ্গে জুড়ে সংঘাতের দিকে পা বাড়াল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

মঙ্গলবার মানচিত্র আনুষ্ঠানিক প্রকাশ করে ইমরান বলেছেন, ” আমরা পাকিস্তানের নতুন ম্যাপ বিশ্বের সামনে আনছি। পাকিস্তানের মন্ত্রিসভা ছাড়াও বিরোধী দল ও কাশ্মীরের নেতৃত্বে সমর্থন রয়েছে এই নতুন মানচিত্রে। পাকিস্তানের মানুষের আশা ও বিশ্বাসকে সমর্থন করে নতুন মানচিত্র। এটিকে পাকিস্তানে সরকারি মানচিত্র হিসেবে উল্লেখ করে ইমরান বলেছেন কাশ্মীর ও পাকিস্তানের মানুষের অসম্পূর্ণ ইচ্ছাকে সম্পূর্ণ করবে এই মানচিত্র।

পাক প্রধানমন্ত্রী কথায় কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে ভারত অবৈধ পদক্ষেপ নিয়েছে। এবার পাকিস্তান নতুন মানচিত্র তা বাতিল করে দিল। পাক বিদেশ মন্ত্রী বলেছেন, নতুন মানচিত্রে কাশ্মীরের জনগণের ওপর ভারতের অবৈধ দাবিকে চ্যালেঞ্জ জানিয়েছে পাকিস্তান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here