“ইন্ডিয়া সেলুটস করোনা ওয়ারিয়র্স” দেশজুড়ে করোনা যোদ্ধাদের উপর আকাশ থেকে পুষ্পবৃষ্টি, দেখুন ভিডিও

আমাদের ভারত, ৩ মে : এর আগে হাততালি দিয়ে কিংবা থালা বাজিয়ে করোনা যোদ্ধাদের মোদীর আবেদনে কৃতজ্ঞতা জানিয়েছিল দেশবাসী। এবার করোনা আকাশ থেকে পুষ্পবৃষ্টি করে কুর্নিশ জানালো দেশের সেনাবাহিনী। দিল্লি কলকাতা মুম্বাই চেন্নাই সহ দেশেরপ্রায় সবকটি বড় শহরের হাসপাতালে ওপরে পুষ্পবৃষ্টি করল ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার যুদ্ধবিমান গুলি। সন্ধ্যের পর নৌবাহিনীর যুদ্ধজাহাজ গুলি আলোকসজ্জায় সাজিয়ে করোনা যোদ্ধাদের কৃতজ্ঞতা জানাবেন নৌসেনা।

করোনখ যুদ্ধে একেবারে সামনের সারিতে যারা লড়াই করছেন, তারা হলেন চিকিৎসক-নার্স স্বাস্থ্যকর্মীরা। এছাড়াও মাঠে নেমেছেন পুলিশ প্রশাসনিক কর্তারা। রয়েছেন সেনা জওয়ান ও সাংবাদিকরা। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া এই যোদ্ধাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে পুষ্পবৃষ্টি সহ একাধিক কর্মসূচি শুক্রবার ঘোষণা করেছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও ভারতীয় সেনার তিন বাহিনীর প্রধানেরা।

রবিবার দিল্লির পুলিশ মেমোরিয়াল এই তিন বাহিনীর প্রধান দেশজুড়ে এই অনুষ্ঠানের সূচনা করেন। ঘোষণা অনুযায়ী ভারতের সমস্ত বড় শহরগুলিতে আকাশে ঘুরে বেড়ায় বায়ুসেনার হেলিকপ্টার যুদ্ধবিমান সুখোই-২০ এম এস আই, মিগ-২৯, জাগুয়ার যুদ্ধবিমান গুলি। রাজধানীর রাজপথে কুচকাওয়াজ করে ৫০০ থেকে ১০০০ মিটার উপর থেকে ফুল ছড়ানো হয়েছে এই যুদ্ধ বিমান গুলি থেকে।

দিল্লির গঙ্গারাম, রাজীব গান্ধী সুপার স্পেশালিটি, দিনদয়াল উপাধ্যায় সহ প্রায় সব হাসপাতালে পুষ্পবৃষ্টি করে বায়ুসেনার বিমানগুলি।

মুম্বাইয়ের আকাশেও ধরা পড়েছে একই ছবি মেরিন ড্রাইভের আকাশে কুচকাওয়াজের পর কিং এডওয়ার্ড মেমোরিয়াল হাসপাতাল, কস্তুরবা গান্ধী হাসপাতাল সহ সব সরকারি হাসপাতালে ওপরই পুষ্পবৃষ্টি করা হয়।

শ্রীনগরে ডাল লেক ও চণ্ডীগড়ের সুকনা লেকেও পুষ্প বর্ষণ হয়েছে।

কলকাতায় আলিপুর কমান্ডো হাসাপাতালের উপর পুষ্প বৃষ্টি করে বায়ুসেনার হেলিকপ্টার। পুষ্প বৃষ্টি করা একাধিক কোয়ারিন্টিন সেন্টারেও।

এছাড়াও দেশের প্রায় সর্বত্রই একইভাবে পুষ্পবৃষ্টি ছবি উঠে এসেছে। নৌবাহিনীর আধিকারিকরা জানিয়েছেন মুম্বাইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ার কাছে সমুদ্র উপকূলে পাঁচটি যুদ্ধজাহাজ সন্ধ্যে সাতটা থেকে রাত বারোটার আগে পর্যন্ত দাঁড়িয়ে থাকবে। জাহাজের সাইরেন বাজিয়ে ও আলোর মালা সাজিয়ে করোনা যোদ্ধাদের উদ্বুদ্ধ করা হবে। স্লোগান দেওয়া হবে ইন্ডিয়া সেলুট করোনা ওয়ারিয়রস।

গোয়ার রান ওয়ের ওপরে মানববন্ধন কর্মসূচি করবে নৌসেনা। বিশাখা পত্তনমে এক্সটার্নাল কমান্ড দুটি জাহাজকেও আলোকসজ্জায় সজ্জিত করা হবে।

সেনার এই কর্মসূচি ঘোষণার পরই শুক্রবার প্রধানমন্ত্রী টুইট করেছিলেন, “আমাদের সেনা সর্বদা দেশকে সুরক্ষিত রেখেছে। বিপর্যয়ের সময় তারা দেশবাসীর উদ্দেশ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। দেশকে করোনা মুক্ত করতে যারা লড়াই করছেন তাদের এবার অভিনব পন্থায় বিরাট ধন্যবাদ জানাবে ভারতীয় সেনা।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here