ফের রাষ্ট্রপুঞ্জে ভারতের কাছে হেরে গেল চিন

আমাদের ভারত, ১৫ সেপ্টেম্বর: রাষ্ট্রপুঞ্জে কমিশন অন স্টেটাস অফ উইমেন ইকনোমিক নির্বাচনে চিনকে পরাজিত করেছে ভারত ও আফগানিস্তান। অর্থনৈতিক ও সামাজিক পরিষদের একটি গুরুত্বপূর্ণ অংশএই ইউ এন সি এস ডাবলু।

এশিয়া-প্যাসিফিকের দেশগুলির মধ্যে থেকে দুজনের নির্বাচিত হবার সুযোগ ছিল। ভারত ৫৪ টি ভোটের মধ্যে পেয়েছে ৩৮ টি ভোট এবং আফগানিস্তান পেয়েছে ৩৯ টি ভোট। সেখানে অর্ধেকেরও কম ভোট পেয়েছে চিন। মাত্র ২৭টি ভোট পেয়ে নির্বাচন থেকে ছিটকে যেতে হয়েছে চিনকে‌।

চলতি বছর বেজিং কনফারেন্সের রূপক জয়ন্তী। বেইজিং ওয়ার্ল্ড কনফারেন্স অন উইমেনের এটা ২৫ তম বছর। অথচ এই সময়েই রাষ্ট্রপুঞ্জের ইউএনসি এস ডাবলুতে জায়গা দখল করে নিল ভারত।

এই নির্বাচনের ফলে রাষ্ট্রপুঞ্জের কমিশন অন স্টেটাস অফ উইমেনে ২০২১ থেকে ২০২৫ পর্যন্ত চার বছর সদস্য থাকবে ভারত। রাষ্ট্রপুঞ্জের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ ECOSOC-র কার্যকরী কমিশন হল স্টেটাস অফ উইমেন।

এর আগে চলতি বছরের ১৮জুন রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে ভারত। সদস্য পদ পেতে ১৯২টির মধ্যে ১২৮ টি ভোট প্রয়োজন ছিল। সেখানে ১৮৪টি ভোট পেয়ে নিজের স্থান পাকা করেছে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here