চিনকে জবাব দেওয়া শুরু! চিনা সংস্থার সঙ্গে ৪৭১ কোটি টাকার চুক্তি বাতিল ভারতীয় রেলের

আমাদের ভারত, ১৮ জুন : চিনকে পরোক্ষে জবাব দিতে শুরু করল ভারত। ভারত চিন সংঘাতের আবহেই মোদী সরকার বড় সিদ্ধান্ত নিল। চিনা সংস্থার সঙ্গে হওয়া ৪৭১ কোটি টাকার চুক্তি বাতিল করে দিল ভারতীয় রেল। সূত্রের খবর সরকারি সংস্থা বিএসএনএল এবং এম টি এনএল-এ 4g আপগ্রেডেশনের ক্ষেত্রে কোন ভাবেই যাতে চিনা সামগ্রী ব্যবহার না করা হয় তারও নির্দেশ দেওয়া হয়েছে‌।

লাদাখ সীমান্তে ২০ জন ভারতীয় সেনাকে নৃশংসভাবে হত্যা করেছে চিনা সেনা। আর তারপর থেকে গোটা দেশ চিন বয়কটের স্লোগানে তোলপাড় হয়েছে। চিনা পণ্য বয়কট করার একাধিক উদ্যোগ শুরু হয়েছে নানা জায়গায়। এই পরিস্থিতিতে চিনা সংস্থার সঙ্গে করা চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। চুক্তি বাতিলের কারণ হিসেবে কাজের শ্লথ গতিকে দায়ী করা হয়েছে। বলা হয়েছে পূর্বে কানপুর ও মোগলসরাই এর মধ্যে ৪১৭ কিলোমিটার ফ্লাইট করিডোরে সিগনালিং টেলি কমিউনিকেশনের কাজের জন্য যে চিনের সংস্থার সঙ্গে তাদের চুক্তি হয়েছিল তাদের কাজের গতি অত্যন্ত খারাপ। বেজিং- ন্যাশনাল রেলওয়ে রিসার্চ এন্ড ডিজাইনিং ইনস্টিটিউটকে ২০১৬ সালে ৪৭১ কোটি টাকার বরাত দিয়েছিলো ভারতীয় রেল। এই সংস্থাটি মূলত রেলের সিগন্যালিং ও যোগাযোগ ব্যবস্থার উন্নতির কাজ করে। চুক্তি অনুযায়ী কাজ ২০১৯-এই কাজ শেষ হয়ে যাওয়ার কথা। কিন্তু সেই কাজ এতদিনে মাত্র কুড়ি শতাংশই কাজ হয়েছে।

অন্যদিকে বুধবার ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন জানিয়ে দিয়েছে, কোনো চিনা সংস্থার সঙ্গে পার্টনারশিপে কাজ করা হবে কিনা তাও নিয়ে ভবিষ্যতে পর্যালোচনা করা হবে। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল ও এমটি এন এলকে 4g নেটওয়ার্কে আপগ্রেডের জন্য চিনা সরঞ্জাম বর্জন করতে বলা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here