ভারতে আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধ থাকছে ৩১ জুলাই পর্যন্ত

আমাদের ভারত, ৩ জুলাই : দিন প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার প্রকোপ। তার মধ্যেই আগামী ৩১ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সরকার। ডায়রেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন। সংস্থার তরফে নির্দেশিকা জারি করে একথা জানিয়েছেন।

এর আগে ১৫ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধের নির্দেশিকা দেওয়া হয়েছিল। দিন কয়েক আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তর ৩১ জুলাই পর্যন্ত আংশিক লকডাউনের সময়সীমা বৃদ্ধি করেছে। সেখানে আন্তর্জাতিক উড়ানে ছাড় দেওয়া হয়নি। ফলে ৩১ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধের নির্দেশিকা জারি করল ডিজিসিএ। ৩১ তারিখ পর্যন্ত ভারত থেকে যেমন আন্তর্জাতিক উড়ান যাবেও না তেমনি অন্য কোন দেশের উড়ান নামবেও না।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের এক আধিকারিক সূত্রে খবর ৩১জুলাই পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের উপর নিষেধাজ্ঞা বহাল থাকলেও বন্দে ভারত মিশনের উড়ান গুলি পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী চলবে। এছাড়াও ডিজিসিএ অনুমোদন দেওয়া যেকোনো উড়ান চালাতেও কোনো বাধা থাকবে না। অন্যদিকে জাতীয় উড়ান বন্ধ থাকলেও পণ্য পরিবহনে কোন নিষেধাজ্ঞা জারি করেনি ডিজিসিএ। আগের মতোই আন্তর্জাতিক কার্গো বিমান চলবে ।

করোনার প্রকোপ কমার পর অন্য দেশের সঙ্গে বিমান যোগাযোগ শুরু করা যায় কিনা তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে কেন্দ্র সরকার। কিভাবে আবার বিমান পরিষেবা শিল্পে জোয়ার আনা যায় তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে সরকার। কারণ ভারত থেকে বিমান চললেই হবে না, যে দেশে বিমান যাবে সে দেশের অবতরণের অনুমতি পেতে হবে। ফলে অন্য দেশের সবুজ সংকেত মিললে তবে চালু করা সম্ভব হবে উড়ান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here