আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের তোড়জোড়, পেট্রাপোল সীমান্তে দুই দেশের প্রতিনিধি দল  

5

আমাদের ভারত, বনগাঁ, ১৪ ফেব্রুয়ারি: আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের তোড়জোড় চলছে পেট্রাপোল সীমান্তে। অনুষ্ঠানের কর্মসূচি নিয়ে দুই দেশের পতিনিধি দলের শুক্রবার বিকালে বৈঠক করেন সীমান্তে। এদিন বাংলাদেশের যশোরের সাংসদ শেখ আফিল উদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পেট্রাপোলে আসেন। বনগাঁ পৌরসভার চেয়ারম্যান শংশঙ্কর আঢ্যর নেতৃত্বেএকটি প্রতিনিধি দল বৈঠক করে। এছাড়াও উপস্থিত ছিল বিএসএফ ও বনগাঁ পুলিশ জেলার প্রশাসনিক কর্তারা।

দুই বাংলার মানুষের ভাষা এক, এক সংস্কৃতি। মাঝখানে কাঁটাতারের বেড়া। এই মাতৃভাষার টানেই দুই বাংলার সেই ব্যবধান ঘোচাতে উদ্যোগী হয়েছে ভারত ও বাংলাদেশ। এবার তাই আগামী একুশে ফেব্রুয়ারি উপলক্ষে পেট্রাপোল ও বেনাপোল সীমান্তের জিরো পয়েন্টে দু’দেশের একটিই মঞ্চ তৈরি হবে। সেখানেই উদযাপিত হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রতি বছরই সীমান্ত লাগোয়া অঞ্চলে পৃথকভাবে তৈরি হয় দু’টি মঞ্চ। ভারত সরকারের তরফে মঞ্চ তৈরি হয় পেট্রাপোলে। আর বেনাপোলে তৈরি করে বাংলাদেশ সরকার। একইসঙ্গে দুই মঞ্চে চলে দু’দেশের পৃথক অনুষ্ঠান। এই দূরত্ব ঘোচানোর জন্য এই বছর প্রথম পেট্রাপোল ও বেনাপোল সীমান্তের মাঝখানে জিরো পয়েন্টে দু’দেশের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে।
 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here