ফের চিনকে ধাক্কা দিয়ে আত্মনির্ভরতার নয়া নজির ভারতের, এবার আইফোন-১১ তৈরি হচ্ছে চেন্নাইতে

আমাদের ভারত, ২৬ জুলাই: আরো একবার চিনকে ভাতে মারলো ভারত। এবার ভারতেই আইফোন-১১ তৈরীর কাজ শুরু হলো। চেন্নাইয়ের কাছেই ফক্সকম প্ল্যান্টে আইফোন তৈরীর কাজ শুরু হয়ে গিয়েছে। এমনকি আইফোন বিক্রেতাদের দোকানেও ট্যাগ চলে এসেছে আইফোন ১১ অ্যাসেম্বল ইন ইন্ডিয়া।

সবচেয়ে লোভনীয় এই আইফোনের সব মডেল আগে অন্য জায়গায় তৈরি হতো। কিন্তু বিক্রি হতো ভারতের বাজারে। তবে এখন পরিস্থিতি পাল্টেছে। ২০১৮ সালে প্রথম আইফোন এস ই প্রস্তুত করতে শুরু করে ভারত। আইফোন-১১ র ক্ষেত্রে ভারতের প্রতি ঝুঁকেছে সংস্থা।

স্বভাবতই প্রশ্ন উঠেছে তাহলে কি কমবে আইফোনের দাম? ওয়াকিবহাল মহলের মতে, অ্যাপেলের বানানো হ্যান্ডসেটের আমদানি শুল্ক দিতে হয় ২২ শতাংশ। এবার সেই শুল্ক মুক্ত হতে পারে আইফোন দেশে। আর সে ক্ষেত্রে দাম কমতে পারে আইফোনের।

শুধু আইফোন-১১ ই নয় ভারতে আরো দুটি মডেলের আইফোন অ্যাসেম্বল হচ্ছে। ২০১৯ থেকে আইফোন এক্স আর তৈরি হচ্ছে চেন্নাইয়ের ফক্সকন নামক সংস্থায়। আইফোন সেভেন এসেম্বল হচ্ছে বেঙ্গালুরুতে।

নিশ্চিতভাবে বলা না গেলেও বাণিজ্য মহলের অনুমান শুধু ভারতের বাজারেই নয়, এখানে তৈরি হ্যান্ডসেট গুলি গোটা বিশ্বের বাজারে রপ্তানি করা হবে।

অ্যাপেল মতো সংস্থা চিন থেকে ভারতে তাদের মোবাইল তৈরির কারখানা সরিয়ে নিয়ে আসছে। সূত্রের খবর অ্যাপেলের পরিকল্পনা অন্তত কুড়ি শতাংশ স্মার্টফোন ভারতে তৈরি করা হবে।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে লিখেছেন, মেক ইন ইন্ডিয়ার নতুন নজির এটি। মোদী সরকার ভারতের স্মার্টফোন সংস্থা গুলিতে ইতিমধ্যে অনুকূল পরিবেশ দিতে সক্ষম হয়েছে। অনেকেই বলতে শুরু করেছেন আত্মনির্ভরতার নয়া নজির। অ্যাপেল, লাভার মতো অন্যান্য অগ্রণী স্মার্টফোন সংস্থাগুলিও অ্যাসেম্বলিং-এর জন্য যদি ভারতকে সুবিধাজনক মনে করে তাহলে বড়সড় ধাক্কা খাবে চিন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here