ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন চলতো একাধিক দেশের সাথে, দিল্লি থেকে গ্রেপ্তার আইএস জঙ্গি

আমাদের ভারত, ৭ আগস্ট: হাতে গোনা আর মাত্র কয়েকদিন বাকি স্বাধীনতা দিবসের। তার আগেই রাজধানীতে গ্রেফতার হল এক আইএসআই জঙ্গি। রবিবার ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি জানিয়েছে, শনিবার নয়াদিল্লিতে তার বাসভবন থেকেই গ্রেফতার করা হয় ইসলামিক এস্টেটের ওই সক্রিয় সদস্যকে। এন আই এ জানিয়েছে, ভারতের পাশাপাশি বিদেশ থেকে আসা বিভিন্ন জঙ্গী সমর্থকদের কাছ থেকে সন্ত্রাসবাদি সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করত সে।

এই তহবিলের টাকা‌ ক্রিপ্টো কারেন্সির আকারে সিরিয়া এবং আইএসআইএস এর প্রভাবাধীন অন্যান্য দেশে পাঠাতো ধৃত জঙ্গি বলে জানা গেছে। রবিবার এনআইএ জানিয়েছে, অভিযুক্ত ওই ব্যক্তির নাম মহসিন আহমেদ। দক্ষিণ দিল্লির আখড়া জামিয়া নগর এলাকার বাটলা হাউসে সে থাকত। যদিও বিহারের পাটনার স্থায়ী বাসিন্দা সে।

এনআইই জানিয়েছে, আইএসআইএস সদস্য মহসিন আহমেদের কার্যকলাপ ছড়িয়েছিল উত্তরপ্রদেশে কর্নাটকেও। প্রাথমিক তদন্তে জানা গেছে, ভারতে একাধিক জায়গায় নাশকতামূলক হামলা চালানোর ছক ছিল তার। জেরায় সে আরো দুই সন্দেহভাজন জঙ্গির নাম জানিয়েছে। তাদের খোঁজে চলছে তল্লাশি।

ইরাক-সিরিয়া আফগানিস্তান আর কোন কোন দেশে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে টাকা পাঠানো হয়েছে তা অনুসন্ধান করছেন তদন্তকারীরা। এর আগে এনআইএ তদন্তে জানা গিয়েছিল রীতিমত একটি শৃঙ্খল তৈরি করে সন্ত্রাসবাদীরা তহবিলে টাকা আদান প্রদান করছে। এর আগে তদন্তে দেখা গিয়েছিল জম্মু কাশ্মীরে পাকিস্তানের পক্ষ থেকে ক্রিপ্টোকারেন্সি মাধ্যমে সন্ত্রাসবাদের তহবিলে টাকা প্রদান করা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here