প্রকাশ পেল নারীশক্তির আরাধনা ও নারী জীবনের বাস্তবতার কাব্যনাট্য “জাগো দুর্গা”

জে মাহাতো, আমাদের ভারত, মেদিনীপুর, ২১ সেপ্টেম্বর: দেবীপক্ষে প্রকাশিত হল হল কাব‍্যনাট‍্য “জাগো দুর্গা”। হিন্দুশাস্ত্র অনুযায়ী দুর্গাপুজা হল নারীশক্তির আরাধনা। আদি ভারতবর্ষে প্রাচীন সমাজ ছিল মাতৃতান্ত্রিক। তখন থেকেই দেবীপুজোর প্রচলন বলে মনে করা হয়।

প্রতি বছর দুর্গাপুজোর প্রাক্কালে শুনতে পাওয়া যায় নারীশক্তির মাহাত্ম্যের কথা। কিন্তু বর্তমানে বাস্তব সমাজ জীবনের বহু ক্ষেত্রেই ঠিক উল্টো চিত্র দেখা যায়। যুগ যুগ ধরে নারীরা অসাম্যের শিকার হয়েছে বিভিন্ন ভাবে। এ ক্ষেত্রে পুরুষতান্ত্রিক সমাজের দৃষ্টিভঙ্গি যেমন দায়ী তেমনি অনেক ক্ষেত্রে বহু নারী অন‍্য নারীর দুর্গতির কারণ হয়ে দাঁড়ান। একদিকে নারীকে দেবী রূপে পূজা করা হবে। আর অন‍্যদিকে নারীরা ধর্ষিতা হবে, অ্যাসিড আক্রান্ত হবে, মাতৃজঠরে কন্যাভ্রুণ হত‍্যা হবে, এই বৈষম্য চলতে পারে না। এ কোন নারীশক্তির আরাধনা? নারীশক্তির আরাধনাকে শুধু মাটির প্রতিমাতে সীমাবদ্ধ না রেখে এ পুজো হোক প্রকৃত নারীশক্তি জাগরণের। এরকমই একটি ভাবনার প্রতিফলন ঘটেছে মেদিনীপুরের কবি নিসর্গ নির্যাসের প্রতিবেদনে।

এই প্রতিবেদনে নিজস্ব ভাবনার সংযোজন শিক্ষিকা মিতালী ত্রিপাঠী তার দুই কন্যা অদ্রিজা ও আদৃতা এবং স্বামী পুলকেশ ত্রিপাঠীকে সঙ্গে নিয়ে তৈরী করেছেন কাব‍্যনাট‍্য “জাগো দুর্গা”। কাব‍্যনাট‍্যে তিনি সমাজের একটি অন্ধকার দিক তুলে ধরেছেন। লক্ষ্য, নারী পুরুষের সমন্বয়ে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া। কাব‍্যনাট‍্যে ভাষ‍্যপাঠ করেছেন তিনিই। সঙ্গীত পরিবেশন করেছেন দুই মেয়ে। চন্ডীপাঠ করেছেন স্বামী পুলকেশ বাবু। ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে এই কাব্যনাট্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here