সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে জয় জওয়ান জয় কিষাণের মিছিল হল কলকাতায়

আমাদের ভারত, কলকাতা, ৭ আগস্ট: সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে আজ কলকাতায় জয় জওয়ান জয় কিষানের মিছিল হল। মিছিল থেকে দাবি ওঠে সেনাবাহিনীতে স্থায়ী পদে নিয়োগ বদলে কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে চুক্তি-ভিত্তিক অস্থায়ী নিয়োগ সম্পূর্ণ ভাবে বাতিল করতে হবে। প্রায় এক দশক ধরে পশ্চিমবঙ্গের যুব সম্প্রদায়ের মেধা-ভিত্তিক চাকরি প্রার্থীদের বঞ্চনার নায়ক রাজ্যের শাসক দলের ব্যাপক দুর্নীতির বিরুদ্ধেও মিছিল তীব্র প্রতিবাদ জানায়।

মিছিল মৌলালির রামলীলা পার্ক থেকে শুরু হয়ে ধর্মতলায় লেনিন মূর্তি পর্যন্ত চলে। সংযুক্ত কিষাণ মোর্চার ৩৬টি শরিক সংগঠন থেকে বাংলার প্রায় সব জেলা থেকে আসা কৃষকদের পায়ে পা মিলিয়ে হাঁটেন, ছাত্র, যুব, মহিলারা।

মিছিল শেষে সংযুক্ত কিষাণ মোর্চা এবং অন্যান্য সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। তারা বলেন,”কৃষক আন্দোলনের হাতে নরেন্দ্র মোদী সরকারের লজ্জাজনক পরাজয়ের পর কৃষকদের উপর প্রতিশোধ নেওয়ার জন্য অগ্নিপথ প্রকল্প চালু করা হয়েছে কারণ জওয়ানরা কৃষক পরিবার থেকেই আসেন এবং এই প্রকল্প তাদের স্থায়ী চাকরি থেকে বঞ্চিত করার ষড়যন্ত্র। সংযুক্ত কিষাণ মোর্চা দৃঢ় প্রতিজ্ঞ যে কেন্দ্রীয় সরকারকে কৃষক পরিবারের অর্থনৈতিক ভিতকে ধ্বংস করতে দেওয়া হবে না।”

বক্তারা আরও বলেন, যে অগ্নিপথ প্রকল্প দেশের সীমান্তের নিরাপত্তার প্রয়োজনের সাথে সম্পূর্ণ বিশ্বাসঘাতকতা করছে। প্রধানমন্ত্রী বেপরোয়া ভাবে জাতীয় স্বার্থের বিরুদ্ধে কাজ করছেন। দিল্লিতে কৃষক আন্দোলনের পর দেওয়া বিভিন্ন লিখিত প্রতিশ্রুতি পূরণে কেন্দ্রীয় সরকারের বিশ্বাসঘাতকতার বিরুদ্ধে সংযুক্ত কিষাণ মোর্চার দেশ ব্যাপী আন্দোলনের অংশ হিসেবে “জয় জওয়ান জয় কিষাণ” মিছিল‌ আগামী দিনেও হবে।

বক্তারা পশ্চিমবঙ্গে চাকরি প্রার্থীদের করুণ অবস্থার কথাও তুলে ধরেন। তারা বলেন, যে পশ্চিমবঙ্গের শাসক দল চাকরি নিয়ে যে দুর্নীতি করছে তা নজির বিহীন এবং এই দুর্নীতি ও কেলেঙ্কারির জন্য মুখ্যমন্ত্রী সরাসরি দায়ী। পশ্চিমবঙ্গের যুব সমাজের ভবিষ্যৎ শাসক দল লুট করছে। দলের নেতাদের এই অপকর্ম অপরিসীম, তারা পশ্চিমবঙ্গের জনগণের সাথে প্রতারণা করে বিপুল সম্পত্তির মালিক হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here