কাশ্মীর থেকে পর্যটকদের জন্য উঠতে চলেছে নিষেধাজ্ঞা

কাশ্মীর থেকে পর্যটকদের জন্য উঠতে চলেছে নিষেধাজ্ঞা

আমাদের ভারত,৮ অক্টোবর:কাশ্মীর নিয়ে বড়সড় ঘোষণা করলেন রাজ্যপাল সত্যপাল মালিক। আগামী ১০ই অক্টোবর ভূস্বর্গ থেকে উঠে যেতে চলেছে নিষেধাজ্ঞা। আর এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আগের মতই পর্যটকদের জন্য কাশ্মীরের দরজা খুলে যাবে।
ভূস্বর্গ ভ্রমনে যেতে আর কোনো বাধা থাকবে না পর্যটকদের কাছে।

প্রায় দু’মাস আগে পর্যটকদের আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল কাশ্মীর‌ প্রশাসনের তরফে। এবার রাজ্যপাল সত্যপাল মালিকের হস্তক্ষেপে আবারও স্বাভাবিক হতে চলেছে কাশ্মীর। পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল।

জম্মু-কাশ্মীরের তথ্য দপ্তরের তরফ থেকে টুইট করে এই নির্দেশিকা জারি করা হয়েছে। রাজ্যপাল জম্মু-কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে মিটিং করেছেন মুখ্যসচিব ও পরামর্শদাতাদের সঙ্গে।

রাজ্যপালের দফতর থেকে জারি করা নির্দেশিকাতে বলা হয়েছে, দুমাস আগে পর্যটকদের রাজ্য থেকে বেরিয়ে যাওয়ার যে আদেশ দেওয়া হয়েছিল তা ১০ই অক্টোবর থেকে তুলে নেওয়া হচ্ছে।

৫ ই আগস্ট কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার পরেই,রাজ্যে থাকা সমস্ত পর্যটকদের নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্য ছেড়ে চলে যাওয়ার। বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট, টেলি যোগাযোগ। পরিস্থিতি আয়ত্তে রাখতে পাঠানো হয়েছিল বিশাল সংখ্যার সেনা। তবে পরবর্তীতে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট ব্যবস্থা চালু করা হয়। ফলে পর্যটকদের জন্য কাশ্মীরের দরজা বন্ধ হয়ে গিয়েছিল।

কিন্তু এখন পরিস্থিতি পাল্টেছে আগে। যেমন জম্মুর গৃহবন্দী নেতাদের মুক্তি দেওয়া হয়েছে। একইসঙ্গে কাশ্মীরের গৃহবন্দি থাকা নেতাদের ও দফায় দফায় মুক্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

৩৭০ধারা অবলুপ্তির পর রাজ্যের প্রায় ৪০০ জন রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল তার মধ্যে ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ এবং মেহবুবা মুফতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 − three =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.