বোসবাড়ির দুর্গাপুজোর খুঁটিপূজা হল

আমাদের ভারত, দক্ষিণ ২৪ পরগণা, ১৭ সেপ্টেম্বর: দীর্ঘ বেশ কয়েক বছর বন্ধ থাকার পর এবছর থেকে আবারও স্বমহিমায় শুরু হতে চলেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর ঐতিহ্যবাহী বোস বাড়ির দুর্গাপুজো। বৃহস্পতিবার মহালয়ার পুণ্যতিথিতে বাসন্তীর আমঝাড়া গ্রামে অনুষ্ঠিত হল এবছরের দুর্গাপুজোর খুঁটিপুজোর অনুষ্ঠান।

বোস পরিবারের প্রধান কার্ত্তিক বোসের উদ্যোগেই দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে যাওয়া বোস বাড়ির পুজো এবছর থেকে আবারও শুরু হতে চলেছে। মেদিনীপুরের শিল্পীদের দিয়ে মণ্ডপ তৈরি করার কাজ এদিন থেকেই শুরু হল। এর পাসাপাশি এবার নদিয়া থেকে আলোক শিল্পীদের নিয়ে আসা হচ্ছে মণ্ডপ সাজাতে। পুজোর কটা দিন যেমন বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ও এলাকার সমস্ত মানুষ যারা এই পুজো দেখতে আসবেন তাঁদের জন্য প্রসাদের ব্যবস্থা করা হবে বলে জানান কার্ত্তিক বোস।

বহু বছর ধরেই বাসন্তীর ঐতিহ্যবাহী বোস বাড়ির দুর্গাপুজো হয়ে আসছিল। কিন্তু কার্ত্তিক বাবুর বাবা ও মা মারা যাওয়ার পর সেই পুজো বন্ধ হয়ে যায়। জাঁকজমক ভাবে এই পুজো প্রতিবছরই অনুষ্ঠিত হতো। পুজোর বনেদিয়ানাই ছিল এই পুজোর মূলমন্ত্র। তবে দীর্ঘদিন পর আবার এবছর থেকে পুজো শুরু হওয়ায় খুশি এলাকার সাধারণ মানুষজন।

কার্ত্তিক বোস বলেন,“করোনা আবহেও এবার পুজো শুরু করলাম। এই পুজো বাসন্তীর মানুষের গর্ব। তাই সামাজিক দূরত্ব মেনে, মাস্ক ব্যবহার সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনেই এই পুজো এবার শুরু হবে। দুঃস্থ মানুষজনকে জামাকাপড় ও দেওয়া হবে পুজো মণ্ডপ থেকে। মা দুর্গার আগমনী আনন্দ সকলের মধ্যে ভাগ করে দেওয়াই আমাদের বোস বাড়ির মূল লক্ষ্য”।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here