কলকাতায় একদিনে ১৫০ কনটেনমেন্ট জোন বৃদ্ধির রেকর্ড, রাজ্যে ২৪৫৫-এর মধ্যে কলকাতাতেই ১৪৫৭: মুখ্যসচিব

রাজেন রায়, কলকাতা, ১৯ জুন: রাজ্যে সুস্থতার হার বাড়লেও কলকাতায় সংক্রমণ ও মৃত্যুর হার যে প্রত্যেক দিন বাড়ছে, তা পরিষ্কার হয়ে যাচ্ছে প্রত্যেকদিনের বুলেটিনে। এখন পর্যন্ত রাজ্যে ৫১৮ জনের মধ্যে কলকাতাতেই মৃত্যু ৩১৬ জনের। তাই এবার কনটেনমেন্ট জোনের নিরিখেও রেকর্ড গড়ল কলকাতা। নবান্নে এমনটাই জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা।

তিনি বলেন, কলকাতা শহরে কনটেনমেন্ট জোনের সংখ্যা একদিনে ১৫০টি বেড়ে মোট দাঁড়াল ১৪৫৭। জেলাওয়াড়ি তথ্য বলছে, রাজ্যে মোট কনটেনমেন্ট জোনের সংখ্যা ২৪৫৫। ফলে অর্ধেকেরও বেশি কনটেনমেন্ট জোন রয়েছে শুধু কলকাতাতেই। জেলাভিত্তিক কনটেনমেন্ট জোনের ক্ষেত্রে উত্তর ২৪ পরগনা, যেখানে কনটেনমেন্ট জ়োন ২১৯টি, বাঁকুড়ায় ১৪০টি, হাওড়ায় ১২১টি এবং পূর্ব বর্ধমানে ১১৪ টি উল্লেখযোগ্য।

তবে এর পিছনে রাজ্যে নতুন কনটেনমেন্ট জোন নীতি আছে বলেও দাবি বিশেষজ্ঞদের। আগে কোথাও করোনা রোগীর খোঁজ মিললে সেই এলাকা বা পাড়াটাকেই কনটেনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হচ্ছিল। তাতে একসঙ্গে এক এলাকায় অনেক করোনা রোগী চলে অসতেন। এখন তার পরিধি কমিয়ে যে বাড়িতে বা আবাসনে করোনা রোগীর হদিশ মিলেছে, সেটাই কনটেনমেন্ট জোন বলা হচ্ছে। ফলে একই এলাকায় একাধিক কনটেনমেন্ট জ়োন চিহ্নিত হচ্ছে। এর ফলে স্বাভাবিক ভাবেই কনটেনমেন্ট জ়োনের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। তবে কলকাতায় যে সংক্রমণ ও মৃত্যু সর্বাধিক হারে ঘটছে, তা বুলেটিনের পাশাপাশি কনটেনমেন্ট জোনের সংখ্যা বৃদ্ধিতেও স্পষ্ট হয়ে গিয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here