চলতি সপ্তাহে হকার অভিযানে নামছে কলকাতা পুরসভা

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ৬ জানুয়ারি: ইতিমধ্যেই হকার নিয়ে বিস্তর অভিযোগ জমা পড়েছে মেয়রের কাছে। সেই সমস্ত অভিযোগ বিবেচনা করেই চলতি সপ্তাহে অভিযানে পথে নামছে পুরসভা। অভিযান চালানো হবে গড়িয়াহাট, হাতিবাগান সহ শহরের বিভিন্ন এলাকায়।

কোথাও বা কালো প্লাস্টিক, আবার কথাও স্থায়ী কাঠামো, কোথাও কোথাও আবার পুর নির্দেশ অগ্রাহ্য করে বেশি জায়গা নিয়ে হকারি করা। পুরসভার এক বিশেষ প্রতিনিধি দলের এ সবই খতিয়ে দেখে মেয়রের কাছে একটি রিপোর্ট জমা দিয়েছেন। সেই রিপোর্টের উপর ভিত্তি করেই অভিযান চালানো হবে। তবে প্রাথমিক ভাবে জানা গিয়েছে, এখন পুরসভা শুধু কালো প্লাস্টিক সরানোর কাজ করবে। এ ছাড়াও যেখানে যেখানে স্থায়ী কাঠামো তৈরি করা হয়েছে ফুটের উপরে সেগুলিকেও পুলিশের সাহায্য নিয়ে ভেঙ্গে ফেলা হবে।

এর আগে শহর কলকাতাকে দূষণমুক্ত করতে হকারদের প্লাস্টিক মুক্ত করার নির্দেশ দিয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। তার দাবি, হকারদের স্টলগুলির উপর লাগানো কালো প্লাস্টিকের উপর জমা ধুলো থেকে পরিবেশ দূষণ অনেকাংশে বাড়ছে। পাশাপাশি এখন যেহেতু শীতকাল বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রায় নেই তাই প্লাস্টিকের প্রয়োজনও প্রায় নেই বললেই চলে। সে কারণেই শহরকে প্লাস্টিক মুক্ত করার নির্দেশ দেন।

মেয়র জানান, ‘হকার ভাইদের প্লাস্টিক খোলার কথা বলছি। কারণ শীতকালে দিনের বেলায় আমরা স্প্রিংকলার দিয়ে জল ছেঁটাতে পারলেও রাতের বেলায় তা সম্ভব হয় না। ফলে প্লাস্টিকের জমে থাকা ধুলো বাতাসে মিশে পরিবেশকে দূষিত করে তুলছে।’ তিনি আর বলেন, ‘যারা প্লাস্টিক সরিয়ে ফেলবেন তাদের যে দোকান রয়েছে তার বদলে নতুন বড় দোকান দেবে পুরসভা। সে ক্ষেত্রে নতুন দোকানের এক-তৃতীয়াংশ খরচ দিতে হবে দোকানের মালিককে।’

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here