কলকাতা বন্দর শ‍্যামাপ্রসাদের নামে, উচ্ছ্বসিত আমেরিকার বাঙালিরাও

চিন্ময় ভট্টাচার্য
আমাদের ভারত, ২১ ফেব্রুয়ারি: সাফল‍্যের হাত ধরে তাঁদের অনেকেই দীর্ঘদিন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা। তবুও ছাড়তে পারেননি বাংলার মায়া। তাই এই রাজ‍্যের যাবতীয় খোঁজ তাঁরা রাখেন। পশ্চিমবঙ্গের স্রষ্টা শ‍্যামাপ্রসাদ মুখোপাধ‍্যায়ের প্রতি পশ্চিমবঙ্গ সরকার দশকের পর দশক ধরে যেভাবে বঞ্চনা করে চলেছে, সেই খবরও তাঁদের অজানা নয়। সেই বঞ্চনার ক্ষতে সামান‍্য হলেও প্রলেপ পড়েছে শ‍্যামাপ্রসাদ মুখোপাধ‍্যায়ের নামে কলকাতা বন্দরের নামকরণে। এতে খুশি মার্কিন প্রবাসী বাঙালিরা।

কিন্তু, সেই আনন্দে যেন চোনা ফেলার চেষ্টা চালাচ্ছে বামেরা। এমনই অভিযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের বাঙালি বাসিন্দাদের। তাঁদের এই অভিযোগের কারণ, বামেরা কলকাতা বন্দরের নামবদলের বিরোধিতা করছে। একসময় খাস কলকাতায় বামেরা শ‍্যামাপ্রসাদ মুখোপাধ‍‍্যায়ের মূর্তি ভেঙেছিল। সেই যন্ত্রণা সহ‍্য করতে বাধ‍্য হয়েছিলেন এই মার্কিন-প্রবাসী বাঙালিরা।

এবার আর তাঁরা পশ্চিমবঙ্গের স্রষ্টার প্রতি এরাজ‍্যে কার্যত হিন্দু বাঙালি-নির্ভর বামেদের এই নির্বোধের মতো আচরণ সহ‍্য করতে রাজি নন। তাই তাঁরা বামেদের চিঠি দিয়েছেন। বামেরা যেন শ‍্যামাপ্রসাদের নামে কলকাতা বন্দরের নামকরণের বিরোধিতা না- করেন, চিঠিতে তাঁরা সেই অনুরোধ করেছেন। চিঠিটি লেখা হয়েছে বিধানসভার বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর উদ্দেশ‍্যে। এই চিঠিতে প্রবাসী বাঙালিরা বোঝানোর চেষ্টা করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে থাকলেও শ‍্যামাপ্রসাদ মুখোপাধ‍্যায়ের সম্মানের প্রতি তাঁরা ঠিক কতটা আন্তরিক।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here