কাশ্মীর ইস্যুতে হার স্বীকার করল পাকিস্তান, জানালো দুনিয়ার কোন দেশ তাদের সঙ্গে নেই

কাশ্মীর ইস্যুতে হার স্বীকার করল পাকিস্তান, জানালো দুনিয়ার কোন দেশ তাদের সঙ্গে নেই

আমাদের ভারত,১৩ আগস্ট:সারা দুনিয়ায় কেউ তাদের সঙ্গে নেই ,স্বীকার করে নিল পাকিস্তান। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ হবার পরই চিন আমেরিকা সহ আন্তর্জাতিক স্তরে এই বিষয়টি উত্থাপন করা সত্ত্বেও পাকিস্তানকে কেউ সমর্থন করেনি। চীন পাকিস্তানকে পরামর্শ দিয়ে খালাস হয়েছে, আমেরিকা এই বিষয়ে কাজ গা ঝেড়ে ফেলেছে, রাষ্ট্রসঙ্ঘের সিনিয়র আধিকারিকরা তো কাশ্মীর ইস্যুতে কোনরকম জবাব দেওয়ারও প্রয়োজন বোধ করেনি। ফলে ভারতের এই বড় জয়কে স্বীকার করে নিয়ে শেষ পর্যন্ত পাকিস্তান নিজের হার মেনে নিতে বাধ্য হল।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি স্বীকার করেন রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের সামনে যদি এই কাশ্মীর বিষয়টি উত্থাপন করা হয় তাহলে তাদের সমর্থন পাকিস্তান পাবে না। কুরেশি এও বলেন, মুসলিম রাষ্ট্রগুলোর কাছ থেকেও সমর্থন পাওয়ার আশা দেখছি না।

একটি সাংবাদিক বৈঠকে বসে পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, নিরাপত্তা পরিষদের সদস্যরা ফুলের তোড়া নিয়ে আমাদের জন্য দাড়িয়ে নেই। এই ইস্যুতে পি-ফাইভ সদস্যদের যে কেউ বাধা দিতে পারেন। তাই এই বিষয়টি নিয়ে কোন অস্পষ্টতা থাকা উচিত নয়। । কোন ভ্রম থাকা উচিত নয়। তিনি বলেন পাকিস্তান এবং কাশ্মীরের মানুষের বুঝে নেওয়া উচিত, যে রাষ্ট্র সংঘের কেউ তাদের জন্য অপেক্ষা করে নেই। কিংবা তাদের নিমন্ত্রণের অপেক্ষাও রাষ্ট্রসংঘ করে না।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী বলেন, ‘আসলে বেশ কিছু দেশের ক্ষেত্রে ভারতের সঙ্গে তাদের হিতাহিত জুড়ে রয়েছে। তারা ভারতে লগ্নি করেছে। আমরা মুসলিম দেশ গুলির সঙ্গেও এই বিষয়ে কথা বলেছি। কিন্তু মুসলিম দেশগুলিও ভারতের লগ্নি করে রেখেছে। ফলে তারা ভারতের বিপক্ষে কোনোভাবেই যাবেনা।’

প্রসঙ্গত উল্লেখ্য , কুরেশি যখন এই বক্তব্য রাখছেন তার কিছু আগেই সৌদি আরবের সব থেকে বড় সরকারি কোম্পানি আরামোকি রিলায়েন্সের তেল এবং কেমিক্যালস বিজনেসে কুড়ি শতাংশ লগ্নি করার কথা ঘোষণা করেছে। সৌদি আরবের এই কোম্পানি দুনিয়ার সব থেকে বড় কোম্পানি। ফলে রিলায়েন্সে লগ্নি করার সঙ্গে সঙ্গে সে ভারতের সবথেকে বড় প্রত্যক্ষ বিদেশি লগ্নিকারি হয়ে গেছে। এছাড়াও গত সপ্তাহেই ইউএই এবং মালদ্বীপ ও কাশ্মীরের বিষয়ে ভারতকে সমর্থন করে বলেছে কাশ্মীর তাদের আভ্যন্তরীণ বিষয়। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাশিয়াও কাশ্মীরের বিষয় একেবারে খোলাখুলি ভারতকে সমর্থন করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + ten =