পর পর ২টো জোড়াল বিস্ফোরণ, আহত কমপক্ষে ৪ হাজার, মৃত শতাধিক

আমাদের ভারত, ৫ আগস্ট: লেবাননের বেইরুট বন্দরে পর পর দুটি জোড়ালো বিস্ফোরণে মৃতের সংখ্যা শতাধিক। আহত হয়েছেন এখনও পর্যন্ত চার হাজারেরও বেশি মানুষ। লেবাননের রেডক্রস বুধবার এই খবর জানিয়েছে। বিস্ফোরণে তীব্রতা এতটাই ছিল যে ভুমিকম্প অনুভূত হয়েছে বিস্তৃত এলাকা জুড়ে। ভেঙে গুঁড়িয়ে গেছে একাধিক বহুতল। বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে গোটা দেশ জুড়ে।ঘটনায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গোটা বন্দর এলাকা

মঙ্গলবার সন্ধ্যায় পরপর দু-দুটি জোড়ালো বিস্ফোরণে কেঁপে ওঠে বেইরুটের বন্দর এলাকা। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ঘটনাস্থলের ১০ কিলোমিটার পর্যন্ত ঘর-বাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। কম্পন অনুভূত হয়েছে বেইরুটের ২৪০ কিলোমিটার পশ্চিমে সাইপ্রাস দ্বীপ পর্যন্ত। শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে খবর। তবে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

বিস্ফোরণে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বুধবার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়া। বিস্ফোরণের কারণ স্পষ্ট না হলেও প্রধানমন্ত্রী বিবৃতি দিয়ে জানিয়েছেন, বন্দর এলাকার একটি গুদামে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল গত ছয় বছর ধরে। তাতেই সম্ভবত বিস্ফোরণ হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন এতো বিপুল পরিমাণে বিস্ফোরণ কিভাবে মজুদ করা হলো সেখানে তা খতিয়ে দেখা হচ্ছে। কোনরকম সতর্কতামূলক ব্যবস্থা ছাড়াই কেন এত বিপুল পরিমাণ বিস্ফোরক ওখানে মজুদ ছিল তাও জানার চেষ্টা চলছে। ঘটনার জন্য দায়ীদের কঠোর শাস্তির হুঁশিয়ারি দিয়েছেন তিনি। একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি। তদন্তকারী কমিটিকে পাঁচ দিনের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে ঘটনায় জঙ্গি যোগের অনুমান উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সাধারণত সার কিংবা বোমা তৈরীর কাজে লাগে অ্যামনিয়াম নাইট্রেট। আর এত পরিমান অ্যামোনিয়াম নাইট্রেট যে বিরাট বিস্ফোরণ ঘটাতে পারে তার বলার অপেক্ষা রাখে না।

তদন্তকারীদের প্রাথমিক অনুমান গুদামে বা তার আশেপাশে আগুন লাগার জেরেই বিস্ফোরণ ঘটেছে। তবে বিস্ফোরণ নিয়ে একাধিক মত উঠে আসছে এখন। যেখানে বিস্ফোরণ হয়েছে সেই বন্দর এলাকা যথেষ্ট জনবহুল। বিস্ফোরণ স্থলে কাছাকাছি সব ঘরবাড়ি একেবারে গুঁড়িয়ে গেছে। ভেঙে পড়েছে বেশ কয়েকটি বহুতল। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে মারা গেছেন অনেক মানুষ।

ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী। মোদী বলেছেন, লেবাননে বিস্ফোরণে এত লোকের প্রাণহানি হলো তার জন্য আমরা গভীরভাবে শোকাহত।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here