লক্ষ্মী পুজোর আগে সেজে উঠেছে হাওড়ার খালনা, জোকা গ্রাম

লক্ষ্মী পুজোর আগে সেজে উঠেছে হাওড়ার খালনা, জোকা গ্রাম

আমাদের ভারত, হাওড়া, ১২ অক্টোবর:
রাত পোহালেই কোজাগরী লক্ষ্মী পুজো। আর তার আগে শনিবার থেকে উত্সবের সাজে সেজে উঠেছে জয়পুরের খালনা ও বাগনানের জোকা গ্রাম। দুর্গাপূজা শেষে সারা রাজ্যে যখন বিষাদের ছায়া তখন হাওড়ার এই দুটি গ্রামে উন্মাদনায় ভাসছে বাসিন্দারা।

আমতা ২ নং ব্লকের জয়পুরের খালনা গ্রামের লক্ষীপুজোর খ্যাতি রাজ্য জুড়ে। কথিত আছে আজ থেকে প্রায় ৩০০ বছর আগে বন্যার হাত থেকে রক্ষা পেতে খালনা গ্রামের মানুষ ধনঅধিষ্ঠাত্রী দেবীর পুজো শুরু করে। প্রথমে এই পুজো কয়েকটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ থাকলেও পরে এখানকার পুজো সর্বজনীন রূপ নেয়। বছরের বিভিন্ন সময়ে গ্রামে অন্যান্য দেব দেবীর পুজো হলেও লক্ষ্মীপুজোই গ্রামের প্রধান পুজো হিসেবে মানে গ্রামবাসীরা। থিম এবং সাবেকিয়ানায় মোড়া প্রতিমা থেকে মন্ডপ সজ্জায় শহরকে টেক্কা দিতে প্রস্তুত পুজো কমিটিগুলি। ছোট বড় মিলিয়ে ৭০টি পুজো কমিটির উদ্যোগে আয়োজিত গ্রামের এই উত্সব তিনদিন ধরে চলে। পরে সমস্ত প্রতিমাগুলি একজায়গায় নিয়ে এসে শোভাযাত্রার আয়োজন করা হয়।

পুজো কমিটিগুলিকে উত্সাহ দেওয়ার জন্য আমতা ২ নং পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে এই বছর থেকে পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। এই প্রসঙ্গে আমতা ২ নং পঞ্চায়েত সমিতির সভাপতি সুকান্ত পাল জানান, খালনা গ্রামের লক্ষ্মীপুজোর খ্যাতি রাজ্য জুড়ে। আর সেই কারণে পুজোর দিনগুলিতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে লক্ষ লক্ষ মানুষ ভিড় জমায় এই গ্রামে। তিনি জানান পুজো কমিটিগুলিকে উত্সাহ দেওয়ার জন্য পুরস্কার ঘোষণার পাশাপাশি দর্শনার্থীদের কথা মাথায় রেখে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অন্যদিকে লক্ষী পুজো উপলক্ষে খালনার পাশাপাশি সেজে উঠেছে বাগনানের জোকা গ্রাম। খালনা গ্রামের মত এত বেশী সংখ্যক পুজো এই গ্রামে না হলেও যে ২০/২৫ টি পুজো হয়। থিম থেকে সাবেকিয়ানায় কোনওভাবেই খালনার থেকে কমতি নয় জোকা গ্রাম। গ্রামের বাসিন্দারা জানান, ১৯৭৮ সালের বিধ্বংসী বন্যায় কৃষিপ্রধান বাগনানের জোকা গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আর বন্যার প্রকোপ থেকে বাঁচাতে গ্রামে শুরু হয় লক্ষ্মী দেবীর আরাধনা। আর তারপর থেকেই প্রতি বছর ধূমধাম সহকারে গ্রামে লক্ষ্মীপুজোর আয়োজন করে আসছে গ্রামবাসীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.