এইচআইভির মতোই এই দুনিয়া থেকে করোনা ভাইরাস যাবে না কোনদিন, বলল হু

আমাদের ভারত, ১৪ মে : সারা বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন তৈরি করতে জোর কদমে চেষ্টা চালাছে। বিশ্বের বড় ব গবেষণাগারে এখন একটাই লক্ষ্য। ভারতেও করোনা ভ্যাকসিনের জন্য আলাদা করে অর্থ বরাদ্দ করেছে সরকার। অন্যান্য দেশের বিজ্ঞানীদের মতো ভারতীয় বিজ্ঞানীরাও আপ্রাণ চেষ্টা করে চলেছেন করোনার ভ্যাক্সিন তৈরি করতে। কিন্তু তার মধ্যে নতুন সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্ববাসীকে করোনা ভাইরাসকে সঙ্গে নিয়ে বেঁচে থাকার উপায় জানতে ও শিখতে হবে। এই দুনিয়া ছেড়ে কোনদিনও করোনা যাবে না এইচআইভি বা ইবোলার মতো। এই ভাইরাস দুনিয়াতে থেকে যাবে না।

হু-এর ডিরেক্টর মাইকেল রায়ান বলেছেন, “এইচআইভির সঙ্গে কিভাবে লড়াই করে মানিয়ে নিয়ে এগিয়ে চলতে হয় তা আমরা শিখেছি। আমাদের বাস্তবকে বুঝতে হবে। আমরা জানিনা কবে এই রোগ আমাদের ছেড়ে যাবে। গোটা বিশ্ব এখন তাকিয়ে রয়েছে ভ্যাকসিন কবে আবিষ্কার হয় সেইদিকে।”

হু-এর ডিরেক্টর দাবি করেছেন “আমরা যদি ভ্যাকসিন পাই এবং তা যদি সকলের হাতে তুলে দিতে পারি,তবেই একমাত্র করোনাকে ধ্বংস করা সম্ভব।”

করোনা মোকাবিলার জন্য বহু দেশ লকডাউন করেছে। আবার অনেক দেশ লকডাউন ভেঙে বেরিয়ে এসে ফের অর্থনৈতিক কর্মকাণ্ডও শুরু করেছে। হু-র দাবি লক ডাউনের ফলে এই সমস্যা মিটবে তেমন কোনো নিশ্চয়তা নেই। আবার লকডাউন তুলে নিলেই করোনা সংক্রমনের ভয়াবহ দ্বিতীয় স্রোত আসবে তাও ঠিক নয়। তবে সবকিছুর জন্য প্রস্তুতি নিতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here