লকডাউনের মেয়াদ বাড়লো ৩১ মে পর্যন্ত, প্রকাশ হল নতুন গাইডলাইন, দেশজুড়ে দাড়ি নাইট কারফিউ

আমাদের ভারত, ১৭ মে:পাঁচ দিন আগে দেশেবাসীর উদ্দেশ্যে দেওয়া প্রধানমন্ত্রীর ভাষণেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল দেশে লকডাউন-৪ হচ্ছেই। তবে এই চতুর্থ দফার লকডাউন হবে নতুন রূপে নতুন নিয়ম লাগু হবে এবার। রবিবার সন্ধ্যায় প্রকাশিত কেন্দ্র প্রকাশিত বিজ্ঞপ্তিতে শেষ পর্যন্ত সেটাই দাঁড়াল। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছে আগামী ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ জারি থাকবে দেশজুড়ে। এই সময়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত সারাদেশে নাইট কার্ফু বলবৎ থাকবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিলকে এই ব্যাপারে নতুন নির্দেশিকা জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে। লকডাউন-৪এর মেয়াদেও বেশ কিছু কর্মকান্ড নিষিদ্ধ থাকছে। এর মধ্যে অন্যতম আন্তর্জাতিক ও আন্তর্দেশীয় উড়ান বন্ধ থাকছে। তবে মেডিকেল সার্ভিস এবং এয়ার অ্যাম্বুলেন্স স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে উড়তে পারে। বন্ধ থাকবে মেট্রো সার্ভিস, স্কুল-কলেজ ট্রেনিং সেন্টার সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকবে হোটেল রেস্টুরেন্ট। তবে রেস্টুরেন্ট গুলি হোম ডেলিভারির জন্য কিচেন চালাতে পারবে। বন্ধ থাকবে সিনেমা হল শপিং মল জিম।

গত সপ্তাহে রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে অনেক মুখ্যমন্ত্রী ব্যবসা-বাণিজ্য খোলার পক্ষে মত দিয়েছিলেন। অনেকেই মল বা বড় প্রতিষ্ঠানগুলিও খোলার কথা জানিয়েছিলেন। অনেকে বলেছিলেন সীমিত আকারে হলেও পরিবহন ব্যবস্থা চালু করা হোক। কিন্তু তামিলনাড়ু তেলেঙ্গানা রাজ্য ট্রেন চালুর বিরুদ্ধে মত দিয়ছিল।

প্রসঙ্গত উল্লেখ্য লকডাউন-৪ ঘোষণার সময় ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছুঁয়ে গেছে। মৃত্যু হয়েছে ২ হাজার ৮৭২ জনের। দেশের মধ্যে মহারাষ্ট্র গুজরাট দিল্লি ও তামিলনাড়ুর অবস্থা অত্যন্ত খারাপ। ফলে এই মুহূর্তে লকডাউন করা ছাড়া আর কোন উপায় নেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here