আরও দু-সপ্তাহ বাড়তে পারে লকডাউন, ৫ম দফার লকডাউনে কড়াকড়ি কলকাতা সহ দেশের ১১ শহরে

আমাদের ভারত, ২৭ মে : ট্রেন বাস বিমান এককথায় গণপরিবহন ধাপে ধাপে চালু হলেও আগামী আরো দুই সপ্তাহের জন্য বাড়তে পারে লকডাউন। প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে এমনটাই জানা যাচ্ছে। রবিবার অর্থাৎ ৩১মে চতুর্থ দফার লকডাউন শেষ হতে চলেছে। আর ওই দিনই রেডিওতে সম্প্রচারিত হবে “মন কি বাত” অনুষ্ঠান। তাই সম্ভবত এবার টিভির বদলে লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা রেডিওতে করতে পারেন প্রধানমন্ত্রী বলে খবর।

অনুমান করা হচ্ছে “মন কি বাত” অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী লকডাউনের পঞ্চম দফার বিধি নিষেধের শিথিলতা নিয়ে আলোচনা করতে পারেন। লকডাউন মানার ক্ষেত্রে দেশবাসীর প্রশংসা তিনি আগেও করেছেন। এবারেও সেই বিধি-নিষেধ মেনে চলার উপর জোর দেওয়ার কথা বলতে পারেন তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে পঞ্চম দফার লকডাউনের নতুন নির্দেশিকা প্রকাশ করে রাজ্যে পাঠিয়ে দেওয়া হতে পারে বলে জানা গেছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর পঞ্চম দফার লকডাউনে ভারতের অধিকাংশ জায়গাতেই থাকবে শিথিলতা। এবারে লকডাউনে কড়াকড়ি বজায় থাকবে দেশের ১১টি শহরে। এই ১১ টি শহর হল দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, পুনে, থানে,ইন্দোর, চেন্নাই, আমেদাবাদ, জয়পুর, সুরাট, ও কলকাতায়।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য বলছে, ভারতের মোট করোনা সংক্রমনের ৭০% রয়েছে এই ১১ টি শহরের মধ্যে। তাই পয়লা জুন থেকে এই শহরগুলিতে আগের মতোই নিষেধাজ্ঞা জারি থাকবে।

তবে দেশের বাকি অংশের লকডাউন পঞ্চম অধ্যায় অনেক ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করা হবে। সূত্রের খবর ধর্মীয় স্থান গুলো খুলে দেওয়া হতে পারে শর্তসাপেক্ষে। তবে মেলা বা উৎসব যেখানে প্রচুর মানুষের ভিড় হবার সম্ভাবনা রয়েছে সেইসমস্ত অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা বজায় থাকবে। মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক হতে পারে।

কন্টেইনমেন্ট জোনের বাইরে সমস্ত জায়গাতেই চুল কাটার দোকান খোলার অনুমতি দেওয়া হতে পারে। তবে স্কুল কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই।শপিংমল, সিনেমা হল খোলার আশা নেই। বিয়ে সহ পারিবারিক অনুষ্ঠানের ক্ষেত্রে অতিথির সংখ্যা বেঁধে দেওয়া হতে পারে বলে খবর।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here