মাহেশে প্রভু জগন্নাথ দেবের নবযৌবন উৎসব অনুষ্ঠিত হল আজ

আমাদের ভারত, হুগলী, ২১ জুন: আগামী পরশু ঐতিহাসিক মহেশের রথযাত্রা। তার দুদিন আগে প্রভু জগন্নাথ দেবের নবযৌবন উৎসব অনুষ্ঠিত হল আজ। তবে, এবার রথের চাকা ঘুরবে না বলে জানিয়ে দিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

এবছর সারা বিশ্বজুড়ে করোনার মহামারী তে সমস্ত কিছু থমকে গেছে। এর প্রভাব পড়েছে দেবালয়গুলিতেও। ফলে প্রশাসনের নির্দেশে সামাজিক দূরত্ব মেনে সমস্ত অনুষ্ঠান হচ্ছে। দেশের বৃহত্তম রথযাত্রা পুরীর রথযাত্রা সুপ্রিম কোর্টের নির্দেশে স্থগিত হয়ে গেছে। তার সঙ্গে সঙ্গে ভারতবর্ষের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা– এবছর মাহেশের রথের চাকা রাজপথে চলবে না। মন্দির কর্তৃপক্ষ একমাস আগেই সিদ্ধান্ত নিয়েছিল এবারে স্নানযাত্রা উৎসব মন্দির প্রাঙ্গণেই হবে। সেই মত পনেরো দিন আগে সামাজিক দূরত্ব মেনে সেই অনুষ্টান হয়েছে। এরপরে গত পনোরো দিন বন্ধ ছিল মন্দির।

প্রভুর অঙ্গরাগের পর আজ আবার আবার সেজে উঠেছেন নব যৌবনে। সেই নবযৌবন অনুষ্ঠিত হচ্ছে আজ সকাল থেকেই। কিছু কিছু ভক্ত এসে তাঁদের মনস্কামনা পূরণের জন্য প্রভুর কাছে প্রার্থনা করছেন। মন্দিরের প্রধান সেবাইতদের মতে ছয়শো চব্বিশ বছরের ইতিহাসে এই প্রথম বার মহেশের রথের চাকা স্তব্ধ হয়ে গেছে। প্রশাসনের নির্দেশ মেনে মন্দিরে পূজা অনুষ্ঠান, স্নানযাত্রা ও রথযাত্রা মন্দির প্রাঙ্গণে করা হবে। এর জন্য আমরা লক্ষ লক্ষ ভক্তকূলের কাছে ক্ষমাপ্রার্থী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here