ধর্মনিরপেক্ষতা! সরকার পরিচালিত সব মাদ্রাসা এবং টোল বন্ধের সিদ্ধান্ত অসম সরকারের

আমাদের ভারত,১৩ ফেব্রুয়ারি: মাদ্রাসা নিয়ে বড় সিদ্ধান্ত নিল অসম সরকার। ওই রাজ্যে সরকার পরিচালিত সব মাদ্রাসা এবং সংস্কৃত টোলগুলি বন্ধ করে দেওয়া হবে। এই সংস্কৃত টোল এবং মাদ্রাসাগুলিকে আধুনিক স্কুলে রূপান্তরিত করা হবে। এমনটাই জানিয়েছেন অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

রাজ্যের মাদ্রাসা এবং সংস্কৃত টোল বন্ধ করার ক্ষেত্রে রাজ্য সরকারের যুক্তি, মাদ্রাসা কিংবা টোল পরিচালনা ধর্ম নিরপেক্ষ সরকারের কাজ হতে পারে না। আগামী ৬ মাসের মধ্যে অসমের সবকটি সরকার পরিচালিত মাদ্রাসা এবং সংস্কৃত টোল বন্ধ করে দেওয়া হবে। শিক্ষামন্ত্রী বলেন, কোনো ধর্মনিরপেক্ষ সরকার কেন ধর্মীয় শিক্ষা দেবে?

এর আগে ২০১৭ সালে অসমের বিজেপি সরকার মাদ্রাসা ও টোল বোর্ডের অবলুপ্তি ঘটিয়েছিল। এই দুটি বোর্ডকে মিশিয়ে দেওয়া হয়েছিল সেকেন্ডারি বোর্ড অফ অসমের সঙ্গে। রাজ্যে প্রায় ১২০০ মাদ্রাসা এবং ২০০-র বেশি সংস্কৃত টোল আছে। কিন্তু তাদের কোনো স্বাধীন বোর্ড নেই। তাই সেগুলি পরিচালনা করতে সমস্যা হচ্ছে বলে জানান শিক্ষা মন্ত্রী। পাশ করার পর সার্টিফিকেট দেওয়া নিয়ে জটিলতা দেখা দিচ্ছে। সেই জন্যই অসম সরকার সিদ্ধান্ত নিল মাদ্রাসা এবং টোল গুলিকে সাধারন স্কুলে রূপান্তরিত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here