ফোন ধরে “হ্যালো” বলা যাবে না, পরিবর্তে কি বলতে হবে জানাল মহারাষ্ট্র সরকার

আমাদের ভারত, ২ অক্টোবর: কয়েক মাস আগে শিবসেনা বিধায়কদের নিয়ে বিদ্রোহ ঘোষণা করে বিজেপির সাহায্য নিয়ে মহারাষ্ট্র সরকারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন একনাথ শিন্ডে। শনিবার মহারাষ্ট্রের সেই শিন্ডে সরকারের জারি করা এক বিজ্ঞপ্তি এখন নতুন চর্চার বিষয় হিসেবে উঠে এসেছে।

শনিবার সরকারি রেজিলিউশনে জানানো হয়েছে, এখন থেকে বিভিন্ন সরকারি দপ্তর ও সরকারি অনুদানে চলা অফিসের কর্মীদের মোবাইল ফোনে কল ধরার সময় হ্যালোর পরিবর্তে বন্দেমাতরম বলা বাধ্যতামূলক। রাজ্যের কোনো নাগরিক অথবা সরকারি আধিকারিকদের তরফে আশা ফোনালাপে শুরুটাই হবে বন্দেমাতরম দিয়ে। প্রশাসনিক দপ্তরের তরফে এই নির্দেশিকা জারি করার পর জানানো হয়েছে, বিভিন্ন সরকারি আধিকারিকদের ওই নয়া নির্দেশিকা নিয়ে সচেতনতা তৈরি করতে হবে। এমনকি সরকারি আধিকারিকদের সঙ্গে যারা দেখা করতে আসবেন তাদের বন্দেমাতরম বলে সম্বোধন করতে হবে।

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে মোবাইলে আসা ফোন ধরার সময় হ্যালো বলাটা পশ্চিমী সংস্কৃতি। এই শব্দের মধ্যে না আছে কোনো মানে, না এই শব্দ কাউকে প্রভাবিত করতে পারে। অন্যদিকে গত আগস্টেই রাজ্যের এক মন্ত্রী জানিয়েছিলেন, গোটা দেশ স্বাধীনতার ৭৫ তম বর্ষ উদযাপন করছে এবং তার সঙ্গে সামঞ্জস্য রেখে এখন থেকে সরকারি কর্মীরা টেলিফোনে কথোপকথনের ক্ষেত্রে হ্যালোর পরিবর্তে বন্দেমাতরম ব্যবহার করবেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here