মোদীর এক দেশ এক রেশন কার্ডের তীব্র আপত্তি জানাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

3

আমাদের ভারত, কলকাতা, ১৮ ফেব্রুয়ারি: এক দেশ এক রেশন কার্ড নিয়ে আপত্তি রয়েছে রাজ্য সরকারের। উল্লেখ্য, একদেশ এক রেশন কার্ড চালু করতে চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। কেন্দ্রীয় সরকার আগামী মাস থেকে গোটা দেশে ‘ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড’ ব্যবস্থা চালু করতে চাইছে। গুজরাত, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, হরিয়ানা, রাজস্থানের মতো ১২টি রাজ্য ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে। কিন্তু এরাজ্যের সরকার তাতে আপত্তি জানিয়েছে বলে নবান্ন সূত্রের খবর।

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠিতে লিখেছেন, ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ডের জন্য আলাদা করে কোনও কার্ড করতে হবে না। রাজ্যের দায়িত্ব শুধু আধারের সঙ্গে সংযোগ করা। এনআইসি অর্থাৎ ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার গোটা দেশে এই কার্ড সংযুক্তির কাজ করবে। রেশন দোকানে যে ই-পস মেশিন থাকবে, সেখানে গ্রাহকরা কার্ড দিলেই বোঝা যাবে, কে রেশন তুলল। কোথায় তুলল। যদিও এই ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড ব্যবস্থায় এখনই রাজি নয় রাজ্য। নবান্নের দাবি তারা জাতীয় খাদ্য সুরক্ষা আইনের বাইরে থাকা পশ্চিমবঙ্গ বাসীকেও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ওয়ান এবং টু’য়ের মাধ্যমে রেশনে বাজারদরের চেয়ে সস্তায় চাল, গম দেয়। কেন্দ্রের নীতি মানলে এই সুবিধাভোগীরা বঞ্চিত হবেন। কিন্তু রাজ্যের এই যুক্তি খারিজ করেছে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। তাদের পাল্টা দাবি, কাজের সন্ধানে বা অন্য কোনও কারণে এক রাজ্যের রেশন গ্রাহক অন্য রাজ্যে গেলেও যাতে রেশনে প্রাপ্য বরাদ্দের অধিকার থেকে বঞ্চিত না হন, তার জন্যই এই ব্যবস্থা।

অন্যদিকে এক রাজ্যের গ্রাহক অন্য রাজ্যে গিয়ে রেশন তুললে দোকানদারদের স্টক বজায় রাখার সমস্যা হবে বলে তাঁকে চিঠি দিয়েছে সারা ভারত রেশন দোকানদারবদের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here