মোদীর কাছে কেন্দ্রের নতুন শিক্ষা নির্দেশিকা প্রত্যাহার ও বকেয়া ঋণ মিটিয়ে দেওয়ার দাবি মমতার

রাজেন রায়, কলকাতা, ২৭ জুলাই: সোমবার কলকাতার উদ্বোধন করা হল অত্যাধুনিক ল্যাব। ওই ল্যাবে বসানো অত্যাধুনিক যন্ত্রে দৈনিক ১০০০০ টেস্ট হওয়ার কথা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভিডিও কনফারেন্সের সময়ে কলেজ-বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সিদ্ধন্ত প্রত্যাহারের দাবি জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার নাইসেডের অত্যাধুনিক পরীক্ষাগারের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই অনুরোধ জানান মমতা। তিনি বলেন, ইউজিসিকে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলুক কেন্দ্রীয় মানবসম্পদ বিকাশ মন্ত্রক। ২৯ এপ্রিল কেন্দ্রীয় জানিয়েছিল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক নয়।কিন্তু গত ৬ জুলাই সেই সিদ্ধান্ত খারিজ করে চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যমূলক বলে একটি নতুন নির্দেশিকা আসে। এর ফলে বিভ্রান্ত হচ্ছেন পশ্চিমবঙ্গের হাজার হাজার পড়ুয়া।

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী দাবি করেন, পশ্চিমবঙ্গে করোনা মোকাবিলায় ভালো কাজ করেও টাকার চাহিদা মেটাতে মুশকিলে পড়তে হচ্ছে। সেজন্য কেন্দ্রের কাছে পশ্চিমবঙ্গের বকেয়া ৫৩,০০০ কোটি টাকা মিটিয়ে দেওয়ার অনুরোধ করেন তিনি। জিএসটির প্রাপ্য বাবদ জুনে যে টাকা পাওয়ার কথা ছিল রাজ্য সরকারের তা এখনো পায়নি পশ্চিমবঙ্গ। মুখ্যমন্ত্রীর দুটি দাবিই বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here