বিশ্ব হেপাটাইটিস দিবসে মমতার বার্তা

আমাদের ভারত, ২৮ জুলাই: বিশ্ব হেপাটাইটিস দিবসে বার্তা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার তিনি টুইটারে লেখেন, “বিশ্ব হেপাটাইটিস দিবসে, আমরা ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস নির্মূল করার জন্য আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি। পশ্চিমবঙ্গের এই কর্মসূচিটি দেশের জন্য একটি আদর্শ মডেল। হেপাটাইটিস বি-এর টিকা সমস্ত নবজাতককে আজীবন নিশ্চয়তা দেওয়ার জন্য দেওয়া হয়। আমরা উপ-জেলা পর্যায় এবং জনসংখ্যা ভিত্তিক স্ক্রিনিং-এ চিকিৎসা সেবা গ্রহণ করব। আসুন আমরা সবাই এই দিনে পশ্চিমবঙ্গের হেপাটাইটিস নির্মূল করার চ্যালেঞ্জ গ্রহণ করি।

প্রসঙ্গত, প্রতি বছর ২৮ জুলাই বিশ্বব্যাপী পালিত হয় দিবসটি। এর উদ্দেশ্য হচ্ছে সারা বিশ্বে হেপাটাইটিস এ, বি, সি, ডি ও ই সম্পর্কে জনসচেতনতা তৈরি করা; রোগনির্ণয়, প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা তৈরি করা৷ প্রতি বছর গোটা বিশ্বে হেপাটাইটিসে আক্রান্ত হয়ে প্রায় ১.৪ মিলিয়ন লোক মারা যায়৷

২০০৮ সালের ২৮ জুলাই বিশ্ববাসীকে সচেতন করতে হেপাটাইটিস দিবস পালনের উদ্যোগ গ্রহণ করে ‘বিশ্ব হেপাটাইটিস অ্যালায়েন্স’। ২০১১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ব হেপাটাইটিস দিবসটিকে স্বীকৃতি দেয়। নোবেলবিজয়ী বিজ্ঞানী বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ হেপাটাইটিস-বি ভাইরাস আবিষ্কার করেন। তিনি এই রোগ নির্ণয়ের জন্য পরীক্ষাব্যবস্থা উন্নত করেন ও টিকা দেওয়া শুরু করেন। চিকিৎসাবিদ্যায় তাঁর এই অবদানকে স্বীকৃতি জানাতে তাঁর জন্মদিনে (২৮ জুলাই) বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here