মমতার অভিনন্দন, অভিষেকের আলিঙ্গন, ঘরের ছেলে মুকুল ঘরে ফিরল

আমাদের ভারত, ১১ জুন:
জল্পনার অবসান ঘটিয়ে, ঘর ওয়াপসি হল মুকুলের। মমতা বন্দ্যোপাধ্যায় অভিনন্দন জানিয়ে বললেন, ঘরের ছেলে ঘরে ফিরল। উত্তরীয় পরিয়ে আলিঙ্গন করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূলে ফিরে মুকুল বললেন বিজেপিতে থাকতে পারলাম না। থাকতে পারব না।

ভোটের ফলাফলের পর থেকেই বিজেপির সাথে মুকুল রায়ের যে দূরত্ব তৈরি হয়েছে তা রাজ্যের রাজনৈতিক বিশ্লেষকদের নজর এড়িয়ে যায়নি। এরপর জল্পনা তুঙ্গে ওঠে যখন অভিষেক বন্দ্যোপাধ্যায় মুকুল রায়ের অসুস্থ স্ত্রীকে হাসপাতালে দেখতে যান। প্রথমে প্রকাশ্যে বেসুরো শোনায় মুকুল পুত্র শুভ্রাংশুকে। তারপর ধীরে ধীরে তৃণমূলের সাথে রায় পরিবারের যোগাযোগ যে আবার ঘনিষ্ঠ হচ্ছে তা স্পষ্ট হতে শুরু করে। এরমধ্যে বিজেপির দলীয় বৈঠকে যোগ দেননি মুকুল রায়। শেষ পর্যন্ত শুক্রবার প্রথমে মমতার কালীঘাটের বাড়িতে ও পরে তৃণমূলের শীর্ষ নেতাদের উপস্থিতিতে বৈঠকের পর বিকেলে মুকুল রায় ও তার পুত্র শুভ্রাংশু তৃণমূলে যোগ দেন।

মুকুলের তৃণমূলে যোগ দেওয়ার সাংবাদিক বৈঠকে মমতা বলেন, “বিজেপি নির্দয় দল, নিষ্পেষণ করে শুধু। ভয় দেখিয়ে মুকুলকে রাখা হয়েছিল সেখানে। তিনি স্পষ্ট করে দেন মুকুলের সঙ্গে কোনও মতোবিরোধ কখনো ছিল না। মুকুল আমাদের পুরনো ছেলে। ঘরের ছেলে ঘরে ফিরল। মুকুল তৃণমূলে ফিরে মানসিক শান্তি পেল। ভোটে মুকুল তৃণমূল বিরোধী কথা বলেনি”। তবে মুকুলের মতো বাকিরা দলে ফিরতে চাইলে কি হবে সেই প্রশ্নের উত্তরে দিদি বলেন, “যারা নিম্ন রুচির পরিচয় দিয়েছেন সেই গাদ্দারদের দলে নেবো না।”

দলে যোগ দেওয়ার পর মুকুল রায় বলেন, “বিজেপি করতে পারলাম না। পারব না। আবার পুরনো ঘরে ফিরে এলাম। মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের সকলের নেত্রী ভারতবর্ষের নেত্রী। তাঁর নেতৃত্বে বাংলাকে এগিয়ে নিয়ে যেতে হবে। বাংলা এগিয়ে যাবেই।”

দলে ফিরলেও মুকুল রায়কে কোন দায়িত্ব দেওয়া হবে তা এখনো জানা যায়নি। তিনি যখন বিজেপিতে গিয়েছিলেন তখন তিনি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ছিলেন। কিন্তু এখন ওই পদে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আনা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পরবর্তীতে এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। মুকুল রায় বলেন, রাজ্যের যা পরিস্থিতি তাতে বিজেপি করা যায় না। বিজেপিতে কেউ থাকবে না। তাকে সাংবাদিকরা প্রশ্ন করেন, তাঁর হাত ধরে কার কার ঘর ওয়াপসি হবে? মুকুল রায় কারো নাম উল্লেখ না করলেও স্পষ্ট করেছেন অবশ্যই অনেকে ফিরবেন। তবে সংখ্যাটা কত তা এখনো জানা নেই।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here