কৃষি বিলে মূল্য চোকানোর হুঁশিয়ারি মানসের

জে মাহাতো, আমাদের ভারত, মেদিনীপুর, ২৬ সেপ্টেম্বর: কৃষক সর্বনাশা কৃষি বিলের জন্য বিজেপি সরকারকে  চরম মূল্য দিতে হবে বলে  হুঁশিয়ারি দিলেন রাজ্যসভার সাংসদ মানস ভুঁইঞা। শনিবার পিংলার ডাকবাংলো মোড়ে কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের প্রতিবাদে অবস্থান বিক্ষোভ দেখিয়েছে তৃণমূল। প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচিতে মন্ত্রী সৌমেন মহাপাত্র, সাংসদ মানস ভুইঁঞা, দলের জেলা সভাপতি অজিত মাইতি উপস্থিত ছিলেন।

বিক্ষোভ মঞ্চে মানস ভুঁইঞা বলেন, দেশের ১৩৫ কোটি মানুষের মধ্যে ১০২ কোটি মানুষ গ্রামে বসবাস করেন। এরমধ্যে বেশিরভাগই কৃষির উপর নির্ভরশীল। কালা কৃষি বিল পাশ করে কেন্দ্রের কৃষক বিরোধী বিজেপি সরকার কৃষকদের সব অধিকার কেড়ে নিয়েছে। এই বিল পাস করে কৃষকদের মুখের গ্রাস কেড়ে নেওয়া হয়েছে। এখন থেকে ব্যবসায়ী, শিল্পপতিরাই হবেন কৃষকদের ভাগ্যনিয়ন্তা। তাঁরাই কৃষকদের মাথার ওপর ছড়ি ঘুরিয়ে ফসলের দাম ঠিক করবেন। কোথায় চাষ হবে, কোথায় ফসল বিক্রি হবে সে সবে আর  কৃষকের  মতামতের কোনও মূল্য থাকবে না, তার উপর কৃষকদের নিয়ন্ত্রণে থাকবে না। সবটাই  পুঁজিপতিরা নিয়ন্ত্রণ করবেন। তাঁদের সঙ্গে এ রকমই চুক্তি করতে হবে কৃষকদে।

মানস ভুঁইঞা বলেন, অত্যাবশ্যকীয় পণ্য যে যা খুশি দামে বিক্রি করতে পারবেন। যত খুশি মজুত করতে পারবেন। সরকারের কোনও নিয়ন্ত্রণ থাকবে না। কোনও শৃঙ্খলা থাকবে না। এর ফলে কালোবাজারি  বাড়বে। কৃষক সর্বনাশা এই বিলের জন্য বিজেপিকে চরম মূল্য চোকাতে হবে বলে হুঁশিয়ারি দেন রাজ্যসভার সাংসদ মানস ভুঁইঞা। এদিন কৃষি বিলের বিরোধিতায় বক্তব্য রাখেন মন্ত্রী সৌমেন মহাপাত্র, দলের জেলা সভাপতি অজিত মাইতি। তাদের  নেতৃত্বে  পিংলা বিধানসভা এলাকায় তৃণমূল কর্মীরা একটি প্রতিবাদ মিছিলও করেন। 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here