ছাড় মিলতেই শুরু হল আম এবং এঁচোড় বিক্রি

স্নেহাশীষ মুখার্জি, আমাদের ভারত, নদীয়া, ২৭ এপ্রিল: লকডাউনে এবার কিছু কিছু ব্যাপারে শিথিল করায় নদীয়ার মাজদিয়া সামান্য হলেও কাঁচা আম এবং এঁচোড় বিক্রি শুরু করতে পেরেছেন চাষিরা। ব্যবসায়ীরা সোজা বাগানে গিয়েই কাঁচা আম এবং এঁচোড় কিনে নিচ্ছেন। যদিও এই অবস্থায় তারা দাম তেমন পাচ্ছেন না। তা হলেও কিছুটা কম দামেই তারা বিক্রি করতে শুরু করেছেন।

নদীয়ার কৃষ্ণগঞ্জের মাজদিয়ায় আম কাঁঠালের ভরা মরসুম । করোনা ভাইরাসের জন্য সমস্ত বাজার বন্ধ। এই অবস্থায় চাষীরা দিশেহারা হয়ে পড়েছিলেন। এখানকার আম ও এঁচোড় বিখ্যাত। এবার ফলনও হয়েছে প্রচুর। কিন্ত বাজারে নিয়ে তা বিক্রি করতে পারছিলান না। সরকার লকডাউন কিছুটা শিথিল করতেই ব্যবসাদাররা নেমে পড়েছেন। আড়ত বন্ধ রয়েছে। তাই কাল থেকেই ব্যবসাদাররা সরাসরি বাগানে গিয়ে মালপত্র কেনা শুরু করেছে। এর ফলে চাষীরা মালপত্র বেচতে পারলেও সঠিক ভাবে দাম পাচ্ছেন না। আড়তগুলো চালু হলে অনেক ব্যবসাদার একত্রিত হতেন। সেক্ষেত্র চাষিরা দামটা ভালো পেতেন। তবে, বেশি দাম না পেলেও বিক্রি শুরু হওয়ায় খুশি চাষিরা।
মাজদিয়ার কৃষক বিকাশ দাস জানান, এখনো আড়তদারদের কাছে আমরা মাল দিতে পারছি না। মাল নষ্ট হচ্ছে। আড়তগুলো সব বন্ধ। তাই যে যে দাম দিচ্ছে সেই দামেই আমাদের মাল ছেড়ে দিতে হচ্ছে। খানিকটা লোকসান হলেও আমাদের মেনে নিতে হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here