করোনার তথ্যে হেরফের করেছিল, ঘুরিয়ে স্বীকার চিনের

চিন্ময় ভট্টাচার্য, আমাদের ভারত, ১৭ এপ্রিল: করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা কম করে দেখানোর জন্য তথ্যে হেরফের করেছিল চিন। আগেই এমন অভিযোগ উঠেছিল। এবার, সেই কথা স্বীকারও করে নিল চিনা প্রশাসন। তবে সরাসরি স্বীকার করেনি। শুধু জানিয়েছে, ‘গণনায় ভুল হয়েছিল।’ শুক্রবার, মৃত এবং আক্রান্তের নতুন পরিসংখ্যান প্রকাশ করে এভাবেই দায় এড়িয়েছে চিনের উহান প্রশাসন।

বিশ্বের বিভিন্ন প্রান্তের বাসিন্দাদের মতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও চিনের দেওয়া পূর্ব পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। ট্রাম্পের অভিযোগই সত্যি প্রমাণিত হল! চিনে করোনা আক্রান্ত হয়ে যত জনের মৃত্যু হয়েছে বলে প্রকাশ করা হয়েছে, সেই তথ্য সঠিক নয়। প্রকৃত তথ্য গোপন করা হচ্ছে বলে প্রথম থেকেই অভিযোগ করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন উহান প্রশাসন অবশেষে সে কথা স্বীকার করে নেওয়ায় ট্রাম্পের অভিযোগেই কার্যত স্বীকৃতি পড়ল।

এদিন উহান প্রশাসনের তরফে জানানো হয়েছে, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে চিনের এই প্রদেশে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ঘোষণা করা হয়েছিল, আদতে সংখ্যাটা তার চেয়ে ৫০ শতাংশ বেশি। ফলে, করোনা সংক্রমণে উহানে মৃতের সংখ্যা বাড়ল আরও ১ হাজার ২৯০। অর্থাৎ কেবল উহানে মোট মৃত্যু হয়েছে ৩ হাজার ৮৬৯ জনের।

উহানে মৃতের সংখ্যা বাড়ার ফলে সমগ্র চিনেও করোনায় মৃতের সংখ্যা বাড়ল। উহান প্রশাসনের নতুন পরিসংখ্যান অনুযায়ী, চিনে করোনা সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হল ৪ হাজার ৬৩২। অর্থাৎ, চিনে মোট মৃতের সংখ্যা ৩৯ শতাংশ বৃদ্ধি পেল বলেই এদিন বেজিংয়ের তরফে সরকারি বিবৃতি দিয়ে জানানো হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here