বিলকিস কাণ্ডে অভিযুক্ত ১১ জনকে বন্দির দাবিতে মিছিল কলকাতায়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে পাঠানো হল এক হাজার পোস্টকার্ড

আমাদের ভারত, ১৫ সেপ্টেম্বর: বিলকিস বানোর অভিযুক্ত ১১ জনকে আবার জেলে ভরা এবং আমৃত্যু তাদের বন্দি রাখার দাবিতে মিছিল হল কলকাতায়। সেই সঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে দাবি সম্বলিত গণস্বাক্ষর সহ এক হাজার পোস্টকার্ড পাঠানো হল।

অল ইন্ডিয়া মহিলা সাংস্কৃতিক সংগঠনের রাজ্য সম্পাদিকা কল্পনা দত্ত বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, “গুজরাটে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ভয়াবহ ধর্ষণ ও হত্যা করা হয়েছিল। তার শিকার হয়েছিলেন অন্যজনের মত বিলকিস বানো। পাঁচ মাসের অন্তঃসত্ত্বা বিলকিসের ওপরে যে নারকীয় গণধর্ষণ হয়েছিল এবং তাঁর তিন বছরের শিশু কন্যাকে ও তার পরিবারের সাতজন সদস্যকে বীভৎসভাবে খুন করা হয়েছিল, সেই নিকৃষ্ট ১১ জনের বিরুদ্ধে বিলকিস এক অসাধারণ লড়াই লড়ে। শেষ পর্যন্ত ওই ১১ জনকে ২০০৮ সালে মুম্বাই হাইকোর্ট যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দেয়।

কিন্তু অদ্ভুতভাবে আমরা দেখতে পেলাম, ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিন, যেদিন গুজরাট দাঙ্গার নায়ক, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একদিকে মেয়েদের সম্মানের কথা বললেন, আর সেই দিনই গুজরাট রাজ্য সরকার ওই ১১ জন অপরাধীকে মুক্তি দেয়। শুধু তাই নয়, তাদের ফুল মালা দিয়ে বরণ করা হয়।

সংগঠনের রাজ্য কমিটির পক্ষ থেকে ১৫ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত দাবি সপ্তাহের ডাক দেওয়া হয়। এদিন অভিযুক্ত ১১ জনকে আবার জেলে ভরা এবং আমৃত্যু তাদের বন্দি রাখার দাবিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে দাবি সম্বলিত গণস্বাক্ষর সহ এক হাজার পোস্টকার্ড পাঠানো হল। ওয়েলিংটন ক্রসিং থেকে মিছিল করে জমা দেওয়া হয় এসপ্ল্যানেড পোস্ট অফিসে। উপস্থিত ছিলেন সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here