১১৩তম আত্মোৎসর্গ দিবস উপলক্ষ্যে শহিদ ক্ষুদিরাম বসুকে স্মরণ পুরুলিয়ায়

সাথী দাস, পুরুলিয়া, ১১ আগস্ট: পুরুলিয়া জেলার বিভিন্ন স্থানে শ্রদ্ধার সঙ্গে বিপ্লবী শহিদ ক্ষুদিরাম বসুর ১১৩ তম আত্মোৎসর্গ দিবস পালন করে তাঁকে স্মরণ করা হল।

রঘুনাথপুরে শহিদ ক্ষুদিরাম স্মৃতি রক্ষা কমিটির উদ‍্যোগে মর্যাদার সঙ্গে দিনটি পালন করা হয়। রঘুনাথপুর শহরের ক্ষুদিরামের মূর্তির নীচে অনুষ্ঠানটি হয়। মাল‍্যদান, সঙ্গীত, আলোচনার মাধ্যমে অনুষ্ঠান পরিচালিত হয়। সভায় বক্তব্য রাখেন কমিটির সম্পাদক লক্ষীনারায়ণ সিনহা। তিনি ক্ষুদিরামের জীবন চর্চার নানান দিক তুলে ধরেন। এছাড়াও কমিটির সহ-সম্পাদক স্বদেশ প্রিয় মাহাত দিনটির তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, সমাজের এই সঙ্কটজনক পরিস্তিতিতে যথাযথ শিক্ষা, চিকিৎসা, খাদ্য মানুষের নাগালের বাইরে। যেখানে নারীরা প্রতিনিয়ত লাঞ্ছিত হচ্ছে। যেখানে নৈতিকতার চুড়ান্ত অবনমন, ধর্মের নামে হানাহানি, সেখানে ক্ষুদিরাম বেঁচে থাকলে আজকের এই পরিস্থিতিতে তিনি কী করতেন? তাঁর জীবন সংগ্রাম আমাদের কী করতে বলে? এটা যদি আমরা বারে বারে নিজেদের প্রশ্ন করতে পারি এবং সেই অনুযায়ী চলার চেষ্টা করতে পারি তবেই এই দিনটি পালন এবং ক্ষুদিরামের জীবন চর্চার তাৎপর্য। তাছাড়া সবই নিছক অনুষ্ঠান মাত্র।

এই অনুষ্ঠানে সাস্থ্য বিধি ও শারীরিক দূরত্ব বজায় রেখে কমিটির কমিটির সভাপতি কালাচাঁদ চ‍্যাটার্জি, রঘুনাথপুর পৌরসভার প্রশাসক মদন বরাট সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here