মাটির সৃষ্টি প্রকল্পের কাজ শুরু পুরুলিয়ার পুঞ্চায়

সাথী দাস, পুরুলিয়া, ২০ জুন: কর্মসংস্থানের নতুন দিশা দেখাচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের ‘মাটির সৃষ্টি’ প্রকল্প। রাজ্যের ৬টি জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান বীরভূমে এই প্রকল্প শুরু হয়েছে। প্রায় ৪ সপ্তাহ আগে শুরু হওয়া প্রকল্পের গতি পেয়েছে পুরুলিয়া জেলাতে। কোভিড ১৯ -এর জেরে কর্মহীন ও উপার্জনহীন হয়ে পড়া মানুষের কাছে এই প্রকল্প কাঙ্ক্ষিত। উৎসাহের সঙ্গে সম্পদ সৃষ্টির কাজে যুক্ত হয়েছেন হাজার হাজার পুরুলিয়াবাসী। সেই প্রকল্পেরই কাজ পুঞ্চা ব্লকের কেন্দা অঞ্চলের হরিহরপুর গ্রামে সূচনা করলেন জেলা সভাধিপতি সুজয় বন্দোপাধ্যায়। সরেজমিনে খতিয়ে দেখে উৎসাহ দেন তিনি। উপস্থিত ছিলেন স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি কৃষ্ণ চন্দ্র মাহাতো ও বিডিও।

করোনা আবহে নতুন করে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে প্রশাসনকে সাহায্য করছেন সাধারণ মানুষ। পরিযায়ী শ্রমিকদের এই ধরনের কাজে যোগ দেওয়ার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

মাটির সৃষ্টি প্রকল্পে ১০০ দিনের কাজের জব কার্ড ধারীরা এবং আগ্রহী পরিযায়ী শ্রমিকরা যুক্ত হতে পারবেন। ১০০ দিনের কাজের হারে মজুরি পাবেন শ্রমিকরা। বিভিন্ন ব্লকের অনাবাদি অনুর্বর জমিতে ফলের বাগান, বিভিন্ন তৈলবীজ, সেচের জন্য ছোট ডোবা এবং হাঁস ও মুরগি প্রতিপালন করা হবে। নির্দিষ্ট ওই জমিতে সজনে গাছ ও অড়হর গাছের বেড়াও তৈরি করা হবে। প্রকল্পে উপকৃত হবেন বিশ্ব মহামারী কোভিড ১৯ এর জেরে কাজ হারা বহু মানুষ বলে দাবি জেলা প্রশাসনের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here