৫ ডিসেম্বর হতে পারে মোদী মমতার বৈঠক, হতে পারে বকেয়া নিয়ে কথা

আমাদের ভারত, ১৯ নভেম্বর:
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর দিল্লিতে সাক্ষাৎ হতে পারে বলে জানা গেছে। সূত্রের খবর, ৫ ডিসেম্বর মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখোমুখি বৈঠক হবার সম্ভাবনা রয়েছে। সেই বৈঠকে রাজ্যের বকেয়া টাকা সংক্রান্ত বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

৫ই ডিসেম্বর দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। বাংলার মুখ্যমন্ত্রীকেও সেই বৈঠকেকে আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্রের খবর, সেই বৈঠকের পরে মমতা বন্দ্যোপাধ্যায় ও মোদী আলাদাভাবে বৈঠকে বসতে পারেন। এই বৈঠকে রাজ্যের বিভিন্ন প্রকল্পের বকেয়া টাকা নিয়ে প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি রাজ্যের তরফে কেন্দ্রকে চিঠি দেওয়া হয়েছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর গ্রাম সড়ক যোজনার মোট ৫৫০০ কোটি টাকার মধ্যে প্রথম ধাপের ৫৮৪ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রকল্পের আওতায় প্রথম ধাপে ৮৫৭ কিলোমিটার সড়ক নির্মাণ করা হবে।যদিও রাজ্যে এখনো এই প্রকল্পের জন্য কেন্দ্রের কাছে ৪৯১৬ কোটি টাকা পাওনা রয়েছে বলে দাবি। সূত্রে খবর, মমতা মোদীর বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে।

এছাড়াও ১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়েও আলোচনা হতে পারে উভয়ের মধ্যে। গত ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজের টাকা পাঠানো বন্ধ করেছে কেন্দ্র। কারণ হিসেবে কেন্দ্রের অভিযোগ, প্রকল্পের খরচের সঠিক হিসেব দিতে না পারার কারণেই এই টাকা পাঠানো বন্ধ করেছে কেন্দ্র।

রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার সম্প্রতি দিল্লিতে গিয়েছিলেন। তিনি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করেন এবং বিভিন্ন প্রকল্পের জন্য রাজ্যের বকেয়া নিয়ে আলোচনা করেন।

এছাড়াও গঙ্গার ভাঙ্গন ইস্যুতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে পারেন মুখ্যমন্ত্রী বলে জানা গেছে। ফারাক্কা ব্যারেজ সংলগ্ন এলাকায় গঙ্গার ভাঙ্গনে জমি তলিয়ে যাচ্ছে এলাকার বাসিন্দাদের। ফলে চরম সমস্যায় পড়তে হচ্ছে মালদা, মুর্শিদাবাদ, নদীয়ার বিস্তীর্ণ এলাকার মানুষকে। ভাঙ্গন সমস্যার স্থায়ী সমাধান চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী। এই নিয়েও আলোচনা হতে পারে বৈঠকে বলে মনে করা হচ্ছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here