দেশজুড়ে স্তব্ধ হতে পারে ব্যাঙ্কিং পরিষেবা, দেউলিয়ার মুখে পরিষেবা প্রদানকারী ইন্টারনেট সংস্থা

3

আমাদের ভারত,২৩ ফেব্রুয়ারি:কেন্দ্রের কাছে পড়ে আছে বিপুল পরিমাণ বকেয়া অর্থ। আর সেই কারণেই ভারতের ঝাঁপ বন্ধ করতে পারে মার্কিন স্যাটেলাইট ব্রডব্যান্ড সংস্থা Hughesএর পরিষেবা। আর Hughes নেটওয়ার্ক সিস্টেম এদেশে তাদের ব্যবসা গুটিয়ে নিলে এ দেশে হাজার হাজার ব্যাঙ্কিং পরিষেবা তীব্র সংকটের মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

দীর্ঘদিনের বকেয়া এডজাস্টেড গ্রস রেভিনিউ বাবদ কেন্দ্রকে ১ লক্ষ ৪৭ হাজার কোটি টাকা অবিলম্বে মিটিয়ে দেওয়ার জন্য গত বছরের শেষের দিকে টেলিকম সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর তার ফলে বিপাকে পড়েছে ভারতী এয়ারটেল,ভোডাফোনের মতো বৃহৎ সংস্থা ছাড়াও Hughesর মত নেটওয়ার্ক সিস্টেম সংস্থাও।

এই মার্কিন স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা সংস্থা থেকে কেন্দ্রের প্রাপ্ত অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৬০০ কোটি টাকা।

এই পরিস্থিতিতে গত ২০ ফেব্রুয়ারি কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী রবি শংকর প্রসাদকে একটি চিঠি পাঠিয়েছেন Hughes-র ভারতীয় শাখার প্রেসিডেন্ট পার্থ বন্দ্যোপাধ্যায়। চিঠিতে তিনি জানিয়েছেন কেন্দ্রকে বকেয়া ৬০০ কোটি মেটানোর মত টাকা তাদের নেই। এই পরিস্থিতিতে সংস্থা এজিআর মেটাতে যায় তাহলে তাদের সংস্থাকে দেউলিয়ার মুখোমুখি হতে হবে।

ভারতের ৭০ হাজারেরও বেশি স্থানে ব্যাংকে ব্রডব্যান্ড পরিষেবা দেয় Hughes। ফলে এই সংস্থা বন্ধ হয়ে গেলে দেশজুড়ে ব্যাংকিং ব্যবস্থার দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এমনকি বিঘ্নিত হতে পারে ভারতীয় নৌসেনা সেনাবাহিনী ও রেলের কাজকর্মও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here