শুধু বাড়ি ফেরানোই নয়, দক্ষতা অনুযায়ী পরিযায়ীদের কাজ দিতে বিশেষ অ্যাপ আনতে পারে মোদী সরকার

আমাদের ভারত, ১০ জুন : গোটা লকডাউন পর্বে পরিযায়ী শ্রমিকদের নিয়ে প্রায় প্রতিদিনই উঠে এসেছে নানা সমস্যার কথা। কখনো তাদের পায়ে হেঁটে ফেরার দুর্বিসহ কাহিনী, কখনোবা দুর্ঘটনায় মৃত্যু। সব মিলিয়ে খুব দুরবস্থার মধ্যে রয়েছেন পরিযায়ী শ্রমিকরা। তবে এবার পরিযায়ী শ্রমিকদের জন্য নতুন করে ভাবছে কেন্দ্র সরকার। শুধু বাড়ি ফেরানোই নয়, দক্ষতা অনুযায়ী পরিযায়ীদের কাজ দিতে বিশেষ অ্যাপ আনতে পারে মোদী সরকার বলে খবর শোনা যাচ্ছে।

পরিযায়ী শ্রমিকদের করুন অবস্থার জন্য কেন্দ্র সরকারের দিকে আঙুল তুলেছেন বিরোধীরা। কিন্তু পরিযায়ীদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করে বাড়ি ফেরানো ছাড়াও বিশেষ প্রকল্পের ভাবনাচিন্তা শুরু করেছে মোদী সরকার। সূত্রের খবর পরিযায়ীদের জন্য বিশেষ অ্যাপ আনতে পারে প্রধানমন্ত্রী দপ্তর। এই অ্যাপটি শ্রমদপ্তরের সঙ্গে যুক্ত হবে। এই অ্যাপে পরিযায়ী শ্রমিকরা তাদের শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতার কথা উল্লেখ করতে পারবে। এর ফলে নিজ নিজ যোগ্যতা অনুযায়ী কাজ পাবেন শ্রমিকরা।

হিসেব বলছে বেশিরভাগ পরিযায়ী শ্রমিকই অসংগঠিত ক্ষেত্রে কাজ করে। তাহলে এদের কিভাবে এক জায়গায় আনা যায়? কেন্দ্রের ভাবনা এক্ষেত্রে বড় ভূমিকা নেবে রাজ্য। কেন্দ্রীয় শ্রমদপ্তর তথা স্বরাষ্ট্র দপ্তর রাজ্যের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করবে। রাজ্য সরকারের কাছ থেকে তথ্য নেওয়া হবে। তারপর তার সমীক্ষা করা হবে। সেই তথ্যই তুলে ধরা হবে নতুন তৈরি সিস্টেমে। যার ফলে কাজ পাবে শ্রমিকরা। ঠিক এইভাবে জনধন যোজনা আর কাজ হয়।

এই নতুন অ্যাপের মাধ্যমে শুধু কাজ পাওয়াই নয়, কোনো শ্রমিক যদি নিজে স্বাধীনভাবেও কিছু করতে চায়, সেটা করার সুযোগ দেওয়া হবে বলে জানা গেছে।

সঞ্চয় ফুরিয়ে পেটে টান পড়তে বাধ্য হয়ে কখনো পায়ে হেঁটে কখনো বা ভিড়ে ঠাসা ট্রাকে প্রাণের ঝুঁকি নিয়ে নিজের বাড়ি ফিরেছেন পরিযায়ীরা। তাদের এই লড়াই দেশকে আঙুল তুলে দেখিয়েছে কি অসহনীয় সমস্যায় রয়েছে এই মানুষগুলো।

তাই তাদের কথা চিন্তা করে কেন্দ্র সরকার শুধু বিশেষ ট্রেন দিয়ে তাদের বাড়ি ফেরাতে উদ্যোগী হয়েছে তার নয় কাজের বিষয়ে উদ্যোগী হয়েছে কেন্দ্র। আর তার থেকেই এই অ্যাপের ভাবনা।

আনলক ওয়ান পর্বে কলকারখানা খুললেও শ্রমিকের অভাবে অনেক জায়গাতেই সেভাবে কাজ এগোচ্ছে না। ফলে এই সব জায়গায় আবারও কাজ করতে যেতে পারেন এই বাড়ি ফিরে আসা পরিযায়ীরা। কেন্দ্রের এই অ্যাপের মাধ্যমে তারা আবারও তাদের কাজে ফিরতে পারে বলে মনে করছে সরকার।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here