মেদিনীপুর ছাত্র সমাজের মানবিক মুখ

আমাদের ভারত, মেদিনীপুর, ২৭ এপ্রিল: জঙ্গল মহলের বেলপাহাড়ি, ঝাড়গ্রাম, লালগড়, জামবনির জঙ্গলনির্ভর লোধা শবরদের প্রান্ত থেকে সুবর্ণরেখা নদী কেন্দ্রিক মৎস্যজীবীদের মধ্যে এবং কেশিয়াড়ির প্রায় ১০টি গ্রামে আজ মেদিনীপুর ছাত্র সমাজের সদস্যরা প্রাকৃতিক দুর্যোগ মাথায় নিয়ে ত্রাণ পৌঁছে দিচ্ছে। দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের আবেদনের প্রথম পর্যায়ে আজ কেশিয়াড়ির ৩৫০ ও নয়াগ্রামের ১৫০টি পরিবারের হাতে চাল, ডাল, তেল, নুন, আলু, সবজি, সোয়াবিন, মুড়ি, হলুদ ইত্যাদি বিতরণ করা হচ্ছে।

সম্প্রতি দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামের পক্ষ থেকে কেশিয়াড়ির বিডিওকে এই সমস্ত গ্রামে ত্রাণের জন্য আবেদন করেন সহ সম্পাদক ঝর্ণা আচার্য। সরকার লকডাউন ঘোষণা করায় যেমন প্রকৃতির সন্তান লোধা শবররা অন্যান বহু পেশার শ্রমিকদের মতো কাজ হারায় তেমনি মৎস্যজীবীদেরও নদী ও সমুদ্রে যেতে বারণ করা হয়। সুবর্ণরেখা নদী কেন্দ্রিক মৎস্যজীবীরা বর্ষায় মাছ ও সারাবছর নদীর নুড়ি বালি তুলে জীবিকা নির্বাহ করেন। কিন্তু নদী কেন্দ্রিক এই জীবিকা এখন বন্ধ।

পনসগঞ্জ গ্রামের ১০টি পরিবারে হাতে সম্প্রতি ফোরামের সহ সম্পাদক নিজে বাড়িতে ডেকে চাল, ডাল, আলু, তেল, নুন, সোয়াবিন, মুড়ি, সাবান তুলে দেন। মেদিনীপুরের মানবিক মুখ মেদিনীপুর ছাত্র সমাজ প্রকৃতির সন্তান ও প্রকৃতির পালিতদের মুখে অন্নের ব্যাবস্থা করে দিলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here