কানন দেবী ও বিজন ভট্টাচার্যের স্মৃতিস্মরণ শুভেন্দু অধিকারীর

অশোক সেনগুপ্ত

আমাদের ভারত, ১৭ জুলাই: কানন দেবীর প্রয়াণদিবস এবং ও বিজন ভট্টাচার্যের জন্মদিন উপলক্ষে তাঁদের স্মৃতিস্মরণ করলেন পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

শনিবার টুইটে শুভেন্দুবাবু লিখেছেন, “বিশিষ্ট বাঙালি নাট্যকার ও অভিনেতা বিজন ভট্টাচার্যকে তাঁর জন্মবার্ষিকীতে শ্রদ্ধার সাথে স্মরণ করি।“ অপর
টুইটে শুভেন্দুবাবু লিখেছেন, “বাংলা চলচ্চিত্রের প্রশংসিত অভিনেত্রী ও গায়ক কানন দেবীকে তাঁর মৃত্যুবার্ষিকীতে আমার শ্রদ্ধা জানাই।“

প্রসঙ্গত, কানন দেবী (এপ্রিল ২২, ১৯১৬ – জুলাই ১৭, ১৯৯২)  ভারতীয় চলচ্চিত্রে নায়িকাদের মধ্যে প্রথম গায়িকা এবং বাংলা চলচ্চিত্রের প্রথম তারকা হিসেবে স্বীকৃত। সাধারণত দ্রুত লয়ে তাঁর গান গাওয়ার ধরন নিউ থিয়েটার্স ও বাঙালির মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।
২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি ভারতের ডাক বিভাগ কানন দেবীর একটি স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে।

বিজন ভট্টাচার্য (১৭ জুলাই ১৯০৬ – ১৯ জানুয়ারি ১৯৭৮) অভিনেতা হিসাবে অসামান্য কৃতিত্ব দেখিয়েছিলেন। নানারকম চরিত্রকে মূর্ত করে তুলতে তিনি দক্ষ ছিলেন। নানা উপভাষার সংলাপ উচ্চারণেও তিনি সাফল্য অর্জন করেছিলেন।

নাট্যনির্দেশক হিসাবেও তিনি সমান সফল ছিলেন। গণনাট্য সঙ্ঘে তাঁর নাটক ‘জবানবন্দী’ এবং ‘নবান্ন’ ছিল অসাধারণ দুটি প্রযোজনা। পরে তিনি তাঁর নিজের গ্রুপ থিয়েটারেও বহু নাটকের সফল প্রযোজক এবং নির্দেশক ছিলেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here