চন্দ্রকোনায় নষ্ট হচ্ছে সাংসদ তহবিলের কোটি টাকার প্রতিবন্ধীদের ট্রাই সাইকেল

জে মাহাতো, আমাদের ভারত, মেদিনীপুর, ১৪ জানুয়ারি: পাঁচ বছর আগে প্রতিবন্ধীদের জন্য সাংসদ তহবিলের কোটি টাকায় কেনা শতাধিক ট্রাইসাইকেল পড়ে পড়ে নষ্ট হচ্ছে গুদাম ঘরে। আরামবাগ লোকসভা কেন্দ্রের অন্তর্গত পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা বিধানসভা এলাকার শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য অপরূপা পোদ্দারের সাংসদ তহবিলের টাকায় ট্রাই সাইকেলগুলি কেনা হয়েছিল। কিন্তু কি কারণে আজও সেগুলি বিতরণ করা হয়নি তার সঠিক কোনো উত্তর মেলেনি।  

নিয়মমতো শিবির করে বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে পরীক্ষা করার পর প্রতিবন্ধীদের একটি তালিকা তৈরি করা হয়েছিল। তারপর সাংসদ তহবিলের টাকায় ট্রাই সাইকেলগুলি আসে চন্দ্রকোনা দুই নম্বর ব্লক কার্যালয়ে। বর্তমানে সেখানেই কয়েক ইঞ্চি ধুলোর স্তরের তলায় মরচে ধরা অবস্থায় ক্রমশ সেগুলি অকেজো হচ্ছে।
কি কারণে এলাকার প্রতিবন্ধীদের বঞ্চিত রেখে এভাবে পাঁচ বছর ধরে ফেলে ফেলে সাইকেল গুলো নষ্ট করা হচ্ছে তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে।

চন্দ্রকোনা দু’ নম্বর পঞ্চায়েত সমিতির সদস্য তথা স্থানীয় তৃণমূল নেতা হীরালাল ঘোষ বলেন, দলনেত্রী যেখানে সময়ের কাজ সময়ে করার নির্দেশ দিয়ে আসছেন সেখানে বিষয়টি অত্যন্ত দুর্ভাগ্যজনক। তাঁর অভিযোগ, দলের সাংসদ হয়েও অপরূপা পোদ্দার চন্দ্রকোনা পঞ্চায়েত সমিতি কিংবা ব্লক প্রশাসনের সঙ্গে কোনো যোগাযোগ রাখেননি। এখন সাইকেলগুলি মেরামত করতে যে টাকা খরচ হবে তা আমাদের নেই। তবুও যাতে শারীরিক অক্ষম ব্যক্তিরা সেগুলি পেয়ে উপকৃত হন সেই চেষ্টা করছি।

চন্দ্রকোনার বিজেপির মন্ডল সভাপতি রাজীব পালের অভিযোগ, সাইকেলগুলি প্রতিবন্ধীদের দেওয়ার জন্য প্রশাসনিক আধিকারিকদের আমরা কয়েকবার অনুরোধ জানিয়েছিলাম, কিন্তু আমাদের কোনো গুরুত্ব দেওয়া হয়নি। সাংসদ অপরূপা পোদ্দার জানান, বছর পাঁচেক আগে এলেমকো সংস্থাকে দিয়ে একটি ক্যাম্প করা হয়েছিল। পরে সেখানে অনেককেই সাইকেল দেওয়া হয়। অনেকের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। সেজন্য সাইকেলগুলি রয়ে গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here