করোনা পরবর্তী সংকট সামলে আত্মনির্ভর ভারত গঠনে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা মোদীর

আমাদের ভারত, ১২ মে: করোনার মত সংকট মোকাবিলায় ভারত বিশ্বে প্রশংসা কুড়িয়েছে। কিন্তু করোনার মতো সংকট সামলে উঠে ভারতকে আত্মনির্ভর করে গড়ে তুলতে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করলেন মোদী। একই সঙ্গে জানিয়ে দিলেন ১৮ মের আগে লকডাউন-৪ এর নিয়ম জানিয়ে দেওয়া হবে দেশবাসীকে। তবে এই লকডাউন হবে একেবারে নতুন ধরনের বলে জানিয়ে দিয়েছেন তিনি।

মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে মোদী এদিন আত্মনির্ভর ভারত গড়ার ডাক দেন। ঘোষণা করেন বিশেষ আর্থিক প্যাকেজের। তার কথায় এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। তিনি বলেন একুশ শতক নিশ্চিত ভাবে ভারতের হবে।

মোদী বলেন,সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লক্ষ কোটি টাকার যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ হবে। ২০২০ সালে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে গতি দেবে। তিনি জানান এই প্যাকেজে জমি, শ্রমিক সবকিছুর উপরেই নজর দেওয়া হয়েছে। মধ্যবিত্তের জন্যেও এই প্যাকেজ। আগামীকাল অর্থমন্ত্রী এই প্যাকেজে র বিষয়ে ধাপে ধাপে তথ্য দেবেন।

মোদী বলেন করোনা সারা বিশ্বকে তছনছ করে দিয়েছে। পৌনে তিন লাখ মানুষের মৃত্যু হয়েছে । ভারতের বহু পরিবার তার আত্মীয়কে হারিয়েছে। তাদের প্রতি তিনি সমবেদনা জানান। তিনি বলেন, একটা ভাইরাস দুনিয়া জুড়ে ত্রাস হয়ে উঠেছে। প্রান বাঁচাতে যুদ্ধ করছে বিশ্ব। মানুষের জন্য এটা অভূতপূর্ব পরিস্থিতি। কিন্তু আমাদের ঘুরে দাঁড়াতে হবে। এগিয়ে যেতে হবে। তার কথায়, এই ভাইরাস থেকে আমাদের বাঁচতেও হবে। আবার এগিয়েও যেতে হবে। আমাদের সংকল্পকে আরও মজবুত করতে হবে।

তিনি বলেন, সারা বিশ্বের এই পরিস্থিতি আমাদের বোঝাচ্ছে, আমাদের আত্মনির্ভর হতেই হবে। ভারতের শাস্ত্র আত্মনির্ভরতার কথাই বলে। করোনা সংকট শুরুর সময়, আমাদের কাছে একটাও পিপিই ছিল না। নামমাত্র n95 মাস্ক তৈরি হতো। সেখানে প্রতিদিন এখন দু’লক্ষ n95 মাস্ক তৈরি হচ্ছে। ভারত যে আত্মনির্ভর হচ্ছে এটা তার সংকেত। তাঁর কথায়,আমদের মজবুত পাঁচটা পিলার আছে। যার জন্য আমরা এগিয়ে যাবোই। সেগুলো হলো অর্থনীতি, জন্য পরিকাঠামো, সিস্টেম, চ গণতন্ত্র, প্রতিভা।

মোদী বলেন বিশেষজ্ঞদের মতে এখুনি করোনা যাবেনা। তবে করোনার ভয়ে আমদের থেমে থাকলে চলবে না। আমাদের এগোতে হবে।

একই সঙ্গে তিনি চতুর্থ লকডাউনের ইঙ্গিতও দিয়েছেন এদিন। তিনি বলেন, লকডাউন চার সম্পর্কে ১৮ মের আগে দেশবাসীকে সব জানানো হবে। তবে এই লক ডাউন আসবে নতুন রূপে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here