গুজরাট-দাঙ্গায় মোদীকে ক্লিনচিট নানাবতী-মেহেতা কমিশনের

আমাদের ভারত,১১ ডিসেম্বর:২০০২ সালে গুজরাটের দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিল নানাবতী কমিশন। বুধবার গুজরাট বিধানসভায় কমিশনের চূড়ান্ত রিপোর্ট পেশ করা হয়। রিপোর্ট পেশ করেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রদীপ সিনহা জাডেজা। রিপোর্টে কমিশন পরিষ্কার জানিয়েছে গোধরা পরবর্তী পরিস্থিতিতে গুজরাট জুড়ে যে দাঙ্গা হয়েছিল তা পরিকল্পনামাফিক করা হয়নি। তাতে গুজরাটে সেই সময়কার মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী কোন হাত ছিল না।

মোদী ছাড়াও সেসময় অন্যান্য মন্ত্রী ও আমলাদের ও ক্লিনচিট দিয়েছে কমিশন। একই সঙ্গে কমিশন বলেছে হিংসা নিয়ন্ত্রণে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করেছিল তৎকালীন সরকার।

এর আগে ২০০৯ সালে বিচারপতি জিটি নানাবতী ও বিচারপতি অক্ষয় মেহতার রিপোর্টের প্রথম ভাগেও স্পষ্ট বলে দেওয়া হয়েছিল যে ষড়যন্ত্রমূলক পরিকল্পনার অংশ হিসেবে সবরমতি এক্সপ্রেসে কামরায় আগুন ধরানো হয়েছিল। তার সঙ্গে মোদীর কোন যোগ ছিল না।

প্রসঙ্গত উল্লেখ্য ২০০২ সালে মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী নির্দেশেই গুজরাটের এই হিংসার তদন্ত করতে কমিশন গঠন করা হয়েছিল।

২০০২ সালে গোধরার কাছে সবরমতি এক্সপ্রেসে আগুন ধরিয়ে দেয়া হয় তাতে ঝলসে মৃত্যু হয়েছিল ৫৯ জন কর সেবকের। আর তারপরই গুজরাটে ছড়ায় দাঙ্গার আগুন। সরকারি পরিসংখ্যান বলেছে দাঙ্গায় ১০৪৪ জন মারা গিয়েছিল। কিন্তু বেসরকারি হিসেবে মৃত্যুর সংখ্যা দুই হাজারেরও বেশি ছিল। আড়াই হাজারেরও বেশি লোক গুরুতর আহত হয়েছিল। সেই সময় থেকে এখনোও পর্যন্ত নিখোঁজ রয়েছেন ২২৩ জন। প্রচুর মহিলার ওপর সেসময় অত্যাচার ও ধর্ষণের অভিযোগ ওঠে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here