মোদী সরকারের বড় উপহার! দ্বিগুণ হল গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পরিমাণ

আমাদের ভারত,১৪ ফেব্রুয়ারি: বছরের একেবারে প্রথমেই পর পর রান্নার গ্যাসের দাম বাড়ায় নাভিশ্বাস উঠেছে আম জনতার। তবে মোদী সরকারের নয়া সিদ্ধান্ত কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবে তারা। কারণ গ্যাসের দাম বিপুল পরিমাণে বাড়লেও গ্যাস সিলিন্ডারে ভর্তুকির পরিমাণ দ্বিগুণ করার সিদ্ধান্ত নিল মোদী সরকার।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের সঙ্গে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধির পর রীতিমতো নাজেহাল অবস্থায় পড়েছিল সাধারণ মানুষ। বিরোধীরাও সরকারের বিরুদ্ধে তোপ দাগতে ছাড়েনি। এই পরিস্থিতিতে কেন্দ্রের মোদী সরকার গ্যাস সিলিন্ডারের জন্য দেওয়া ভর্তুকির পরিমাণ প্রায় দ্বিগুণ করল। বৃহস্পতিবার পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের তরফে ব্যাপারে একটি বিবৃতি জারি করা হয়েছে। ওই বিবৃতিতে গ্যাসের দাম বৃদ্ধির কারণ উল্লেখ করা হয়েছে। মন্ত্রকের তরফে বলা হয়েছে এখন দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডারে ১৫৩ টাকা ৮৬ পয়সা ভর্তুকি দেওয়া হয়ে থাকে। যা এবার থেকে ২৯১ টাকা ৪৮ পয়সা করা হয়েছে। একই সঙ্গে প্রধানমন্ত্রী উজ্জ্বলা স্কিমের আওতায় বিতরণ করা গ্যাস সংযোগ গুলিতে সিলিন্ডার পিছু ভর্তুকি ছিল ১৭৪টাকা ৭৬ পয়সা। তা বাড়িয়ে সিলিন্ডার পিছু ৩১২ টাকা ৪৮ পয়সা করা হয়েছে।

এলপিজির দাম বৃদ্ধির কারণ হিসেবে বিবৃতিতে বলা হয়েছে, ২০২০ জানুয়ারিতে আন্তর্জাতিক বাজারে দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার কারণেই দেশের বাজারে এলপিজির দাম বৃদ্ধি পেয়েছে। দেশজুড়ে ২৬ কোটিরও বেশি সংযোগের জন্য সরকার ভর্তুকি দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here