লক ডাউনের মেয়াদ বৃদ্ধিতে শ্রমিকদের সমস্যা সমাধানে দেশজুড়ে কন্ট্রোলরুম খুলল মোদী সরকার

আমাদের ভারত, ১৪ এপ্রিল: নববর্ষের সকালেই
লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩মে পর্যন্ত ঘোষণা করেছেন কেন্দ্রীয় সরকার। করোনা মোকাবিলায় লক ডাউনের সীমা বৃদ্ধির সিদ্ধান্ত মোদী সরকারের। তবে এই পরিস্থিতিতে সবচেয়ে সংকটে পড়বেন শ্রমিক ও দিনমজুর। তাই তাদের কথা ভেবে সমস্যা মোকাবিলায় ২০টি কন্ট্রোলরুম খুলছে মোদী সরকার। এই কন্ট্রোলরুমে শ্রমিক-মজদুর, পরিযায়ী শ্রমিকরা সমস্যার কথা জানালে সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

আগামী ৩মে পর্যন্ত লকডাউন বৃদ্ধির ঘোষণার সঙ্গে আগামী দু সপ্তাহ অনুশাসনের মধ্যে দেশবাসীকে থাকার আবেদন করেছেন প্রধানমন্ত্রী। জানোনা হয়েছে লকডাউন সফল করতে কড়া নজরদারিও চলবে এলাকায়।একইসঙ্গে বাড়ানো হবে করোনার পরীক্ষাও।

কিন্তু এই সিদ্ধান্তের ফলে সবচেয়ে সংকটে পড়েছে শ্রমিক মজদুর ও পরিযায়ী শ্রমিকরা। অনেকেই এখনো পর্যন্ত বাড়ি ফিরতে পারেননি। অনেকের কাজ চলে গেছে। এই পরিস্থিতিতে তারা পরিবারের মুখে অন্ন তুলে দিতে পারছেন না। তাদের অনেকেরই অনাহারে দিন কাটছে। পরিবারের কাছে পৌঁছাতে পারছেন না অনেকে। তাই লকডাউনের কারণে সবচেয়ে সংকটে থাকা শ্রমিকদের সমস্যা সমাধানে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক গোটা দেশে কুড়িটি কন্ট্রোলরুম খুলেছে।

এই কন্ট্রোল রুমে শ্রমিক মজদুর, পরিযায়ী শ্রমিকরা যেকোন রকম সমস্যা জানানো যেতে পারেন। সেই মতো সরকার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে। হোয়াটসঅ্যাপে কিংবা ফোন করে সেখানে নিজেদের সমস্যার কথা জানাতে পারবেন শ্রমিকরা। শ্রমদপ্তরের সব কর্মী এবং আধিকারিকদের অত্যন্ত মানবিকতার সঙ্গে শ্রমিকদের সমস্যা সমাধানে উদ্যোগী হতে বলা হয়েছে।

শ্রমিকদের ঘরে খাবার পৌঁছানো থেকে শুরু করে তাদের চিকিৎসা পরিষেবা সহ সমস্ত ব্যাপারে নজর দেওয়ার কথা বলা হয়েছে শ্রমদপ্তর এর আধিকারিকদের।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here