এবার মোদী- ইমরান সম্মুখ সমরে

এবার মোদী- ইমরান সম্মুখ সমরে

আমাদের ভারত,৯ সেপ্টেম্বর:জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির পর এই প্রথম মঞ্চে মুখোমুখি বসবেন ভারত ও পাকিস্তানের রাষ্ট্রপ্রধান নরেন্দ্র মোদী এবং ইমরান খান। বলা যেতে পারে এটা একরকম “বাকযুদ্ধের” সম্মুখ সমর। আগামী ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের সাধারন সভাই হচ্ছে মোদী ও ইমরানের সম্মুখ সমরের মঞ্চ।

কিন্তু এই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলাদা করে কোনো রকম বৈঠকে বসার সম্ভাবনা নেই বলে জানা গেছে। রাষ্ট্রসঙ্ঘের সাধারন সভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। অনুমান করা হচ্ছে সেখান থেকে সন্ত্রাসবাদ উৎখাতের কড়া বার্তা দিতে পারেন মোদী। জানা গেছে মোদীর পরেই সেখানে বক্তব্য রাখবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

যদিও রাষ্ট্রসঙ্ঘে রীতিমতো কোণঠাসা হয়ে রয়েছে পাকিস্তান। পরমাণু যুদ্ধের হুমকি দিয়ে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করলেও তা ভাল চোখে নেয়নি বিশ্বের অন্যান্য শক্তিধর দেশগুলি।

পাক অধিকৃত কাশ্মীরে তিন দিন আগে এক অনুষ্ঠানে গিয়ে ইমরান বলেছেন, ভারতকে উপযুক্ত জবাব দেবে পাকিস্তান। আর এর জন্য দায়ী থাকবে আন্তর্জাতিক মহল।

প্রসঙ্গত উল্লেখ্য এর আগে পাকিস্তানের অনুরোধে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক হয়। কিন্তু চিন ছাড়া কাউকেই পাশে পায়নি পাকিস্তান। আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়ার মত শক্তিধর দেশ কাশ্মীর সমস্যাকে ভারতের আভ্যন্তরীণ বিষয়ে বলেছে। তারা জানিয়ে দিয়েছে এই বিষয়ে তাদের নাক গলানোর প্রয়োজন নেই।

সৌদি আরব সহ অন্যান্য ইসলামিক দেশগুলোও ভারতের পাশে দাঁড়িয়েছে। এরমধ্যে পাকিস্তানের তরফে আলোচনায় বসার ইঙ্গিত দিলেও ভারত নিজের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দেয় সন্ত্রাসবাদ এবং আলোচনা কখনোই একসঙ্গে চলতে পারে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + seven =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.