রামমন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে যোগ দিতে অযোধ্যা যাচ্ছেন মোদী

আমাদের ভারত, ১৯ জুলাই: অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানে যোগ দিতে অযোধ্যায় যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিনই অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ শুরু হতে চলেছে। আগামী ৫ আগস্ট ভিত্তিপ্রস্তর স্থাপন হবে মন্দিরের। এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবেন প্রধানমন্ত্রী। তাকে ঐদিন আমন্ত্রণ জানিয়েছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।

সুপ্রিম কোর্ট অযোধ্যায় রাম মন্দির নির্মাণের অনুমতি দেওয়ার পর ৫ ফেব্রুয়ারি শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট গঠন করে কেন্দ্র। এই ট্রাস্টের তত্ত্বাবধানেই মন্দির নির্মাণের কাজ শুরু হবে। করোনা সংকটের জন্য এই কাজ কিছুদিন থমকে গিয়েছিল। শনিবার এই বিষয়টি নিয়ে ফের বৈঠক করে ট্রাস্ট। সেখানেই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ট্রাস্টের সভাপতি জানিয়েছেন, “গ্রহ-নক্ষত্রের অবস্থান দেখেই শুভ দিন আমরা বেছেছি। তাতে প্রধানমন্ত্রী ও আসতে পারেন।” বৈঠকে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের প্রিন্সিপাল সেক্রেটারি অবনীশ অবস্তিও। ট্রাস্টের সাধারণ সম্পাদক জানান, মন্দির নির্মাণের জন্য দেশের ১০ কোটি মানুষের কাছ থেকে চাঁদা তোলা হবে। আগামী তিন বছরের মধ্যে মন্দির নির্মাণের কাজ সম্পন্ন হবে বলেও তিনি জানিয়েছেন।

ইতিমধ্যেই মন্দির নির্মাণের জন্য মাটি পরীক্ষার কাজ শুরু হয়েছে। লারসেন এন্ড টার্বো সংস্থা মন্দির নির্মাণের জন্য মাটি পরীক্ষা করতে নমুনা সংগ্রহ করেছে। এরপর ভিত্তিপ্রস্তর স্থাপনের চূড়ান্ত নকশা তৈরি হবে। তারপর শুরু হবে কাজ। মন্দিরের উচ্চতা ১৬১ ফুট হবে। মোট পাঁচটি গম্বুজ থাকবে মন্দিরে। তবে এখনো মন্দিরের নকশা চূড়ান্ত হয়নি।

কয়েক দশক ধরে টানা পোড়েনের পর গত বছর নভেম্বরে বিতর্কিত অযোধ্যার জমিতে রাম মন্দির নির্মাণের অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। মসজিদ নির্মাণের জন্য অন্যত্র জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here