“প্রতিবাদের নামে জাতীয় সম্পত্তি নষ্ট, ঠিক না ভুল” বিক্ষোভকারীদের আত্মসমালোচনার বার্তা মোদীর

আমাদের ভারত,২৫ ডিসেম্বর: প্রতিবাদের নামে জাতীয় সম্পত্তি নষ্ট ঠিক না ভুল? সিএএ বিরোধি আন্দোলনকারীদের আত্মসমালোচনার বার্তা দিলেন নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশের লখনৌতে অটল বিহারী বাজপায়ী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস অনুষ্ঠানে গিয়ে সিএএ বিরোধী বিক্ষোভকারীদের এভাবেই কটাক্ষ করেন নরেন্দ্র মোদী।

রবিবার রামলীলা ময়দানে বিক্ষোভকারীদের প্রশমিত করতে প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছিলেন কারো নাগরিকত্ব ছিনিয়ে নেওয়া হবে না। এনআরসি নিয়ে কোনো আলোচনাই হয়নি। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অসমে এনআরসি হয়েছে। আর তার দুদিন পরেই প্রধানমন্ত্রীর কথাকে সমর্থন করেন অমিত শাহ।

এরপর বুধবার লখনৌতে আবার দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে যে হিংসা চলছে তাতে লাগাম দেওয়ার চেষ্টা করেন মোদী। বিক্ষোভকারীদের পরামর্শ দেন আত্মসমালোচনার। প্রধানমন্ত্রী বলেন, উত্তরপ্রদেশে যারা হিংসা ছড়িয়েছে তাদের বলতে চাই ঘরে বসে আত্মসমালোচনা করুন। তাদের আচরণ আদৌ ঠিক নাকি ভুল তা তারা ভেবে দেখুন। বাস থেকে শুরু করে সরকারি সম্পত্তি নষ্ট করা হচ্ছে। অথচ এগুলি সবই আগামী প্রজন্মের। বিক্ষোভকারীদের

আত্মসমালোচনার পরামর্শ দেওয়া ছাড়াও যোগী প্রশাসনের পাশে দাঁড়িয়েছেন মোদী। প্রধানমন্ত্রী বলেন নিরাপদ পরিবেশ আমাদের অধিকার। নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা ব্যবস্থাকে সম্মান করা আমাদের দায়িত্ব। স্বাধীনতার পর আমরা নিজেদের অধিকার চেয়েছি। কিন্তু এবার নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে।

একই সঙ্গে প্রধানমন্ত্রী বলেন, রাম জন্মভূমির মতো বিতর্কিত বিষয় শান্তিপূর্ণ সমাধান হয়েছে। ৩৭০ ধারা ছিল পুরনো অসুখ। তা অবসান করেও দায়িত্ব পালন করেছে এনডিএ সরকার। পাকিস্তান, আফগানিস্তান বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের নাগরিকত্ব এর ব্যবস্থা করা হয়েছে। আত্মবিশ্বাসের সঙ্গে এই ধরনের চ্যালেঞ্জ গুলিকে মোকাবিলার করার পথ বেছে ভারতীয়রা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here