“এটাই সঠিক সময়, গ্রামে কর্মসংস্থান সৃষ্টির সুযোগ করে দিয়েছে করোনা সংকট”

আমাদের ভারত, ৩১ মে : এবার কাজের সুযোগ বাড়বে গ্রামাঞ্চলে। করোনাই সেই সুযোগ এনে দিয়েছে আমাদের সামনে। রবিবার মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমনটাই দাবি করলেন। প্রতিমাসেই মন কি বাত অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। লকডাউন এর মধ্যে এটি ছিল তার তৃতীয় মন কি বাত অনুষ্ঠান।

এদিনের অনুষ্ঠানে তিনি বলেন, গ্রামে কর্মসংস্থান তৈরি করার জন্য এবার কাজ করবে কেন্দ্র সরকার। কেন্দ্র সরকারের লক্ষ্য গ্রামগুলোকে যতটা সম্ভব স্বয়ংসম্পূর্ণ করে তোলা। জোর দেওয়া হবে মেক ইন ইন্ডিয়া পন্যের উপর। মোদীর কথায় করোনা ভাইরাসের সংক্রমনের ফলে যে সংকট তৈরি হয়েছে তাকে আমাদের সুযোগ হিসেবে গ্রহণ করতে হবে।

প্রধানমন্ত্রী আরোও বলেছেন লাখ লাখ পরিযায়ী শ্রমিক এই সংকটময় পরিস্থিতিতে ঘরে ফিরেছেন। তাদের হাতে কোনো কাজ নেই। এই বিরাট সমস্যার জন্য করোনাই দায়ী। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে গেলে এলাকার উৎপাদনের উপর জোর দিতে হবে। বেশিরভাগ গ্রামকে ম্যানুফাকচারিং ইউনিটে পরিণত করতে হবে।

মোদীর কথায়, কেন্দ্র সার্বিক উন্নয়নের জন্য কাজ করছে। এতে দেশের প্রতিটি মানুষ উপকৃত হবেন। কোরোনার বিরুদ্ধে দেশের মানুষের লড়াই করার বিভিন্ন পদ্ধতি আমাদের মনে নতুন শক্তি জাগায়।

মোদী বলেন, অন্যান্য দেশের তুলনায় ভারতের করোনা সংক্রমণের গতি অনেকটাই কম। তিনি বলেন, “অন্য দেশের দিকে তাকালে বোঝা যায় করোনার বিরুদ্ধে আমরা কতটা লড়াই করতে পেরেছি। অন্য দেশের মতো আমাদের এখানে দ্রুত করোনা ছড়িয়ে পড়েনি।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here