দেশের তরুণ সমাজ জাতপাতের ভেদ, উচ্ছৃঙ্খলতা, স্বজনপোষণ পছন্দ করে না: মন কি বাতে বললেন মোদী

আমাদের ভারত,২৯ ডিসেম্বর:দেশজুড়ে এনআরসি ও নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভের মধ্যেই বছরের শেষ মানকি বাত অনুষ্ঠানে দেশের তরুণ প্রজন্মকে সামনে তুলে আনলেন প্রধানমন্ত্রী। বললেন দেশের যুব সম্প্রদায় জাত-পাত বিভেদ, স্বজনপোষণের রাজনীতিতে বিশ্বাস করে না তারা পছন্দ করেন না সরকারি স্থায়িত্বের অনিশ্চয়তা। তিনি বলেন, সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে আন্দোলনে হিংসা বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন প্রান্তে। এই বিষয়টির উল্লেখ করে স্মরণ করিয়ে দিলেন পরোক্ষে কংগ্রেস সহ বিরোধী দলগুলোকে নিয়ে বিকল্প চিন্তা ভাবনা শুরু হলে তার পরিনতি কি হতে পারে।

এদিন দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শুরু করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা শুধু নতুন বছরেই নয় নতুন দশকেও পা দিতে চলেছি। আর এই দশকে দেশ আরও উন্নতি করবে দেশের যুব সম্প্রদায়ের হাত ধরে। তিনি বলেন, আজকের যুব সম্প্রদায় জাতপাত, স্বজনপোষণ, ভেদাভেদে বিশ্বাস করেনা। এই যুব সম্প্রদায়ের কাছ থেকে দেশের অনেক আশা তারা দেশকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। তাই আসন্ন নতুন দশকে যুব সম্প্রদায়ের হতে চলেছে।

মোদী বলেন দেশের উন্নতিতে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তরুণ প্রজন্ম। কারণ তারুণ্যের মধ্যে একটা অন্য এনার্জি , উন্মাদনা কাজ করে। তারা পরিবর্তনের কথা ভাবে। নতুন কিছু করে দেখানোর কথা ভাবে। আর সেটাই কারণ হবে আগামী দশকে ভারতের উন্নতির।

প্রধানমন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে অনেকেই অনেক নামে ডাকে। কেউ তাদের মিলেনিয়ালস,কেউ তাদের জেনারেশন জেড বলেন। মোদী বলেন, এই জেনারেশনের ছেলেমেয়েদের ভাবনা চিন্তার মধ্যে একতা আছে। প্রত্যেকে বিষয়ে তারা খোঁজ খবর রাখে। সব বিষয়ে তাদের একটা মতামত আছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা তাদের চিন্তাভাবনা সহজেই অন্যদের মধ্যে ছড়িয়ে দিতে পারেন।

একই সঙ্গে মোদী মনে করিয়ে দেন,২০২২-এ দেশের স্বাধীনতার ৭৪ বছর পূর্ণ হচ্ছে। মহাত্মা গান্ধীর স্বদেশী আন্দোলনের অনুকরণে প্রধানমন্ত্রীর বার্তা আগামী দু-বছর দেশবাসীকে অনুরোধ করছি দেশের পণ্য ক্রয় করুন। সরকারি উদ্যোগের বদলে তরুণ প্রজন্ম এগিয়ে এসে স্থানীয় মানুষের হাতে তৈরি পণ্য ক্রয় করার উৎসাহ প্রদান করুক।

তবে বিরোধীদের মতে সিএএ বিরোধী বিক্ষোভকারীদের একটা বড় অংশ ছাত্রসমাজ। এই ছাত্র বিক্ষোভ আজ মোদী সরকারের মাথাব্যথার কারণ। আর তরুণ প্রজন্ম আগামী দিনে ভারত গড়ার চাবি। তাই বছরের শেষ মানকি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর গলায় শোনা গেল যুব সম্প্রদায়ের উচ্ছ্বসিত প্রশংসা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here